ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

পটিয়া মাদরাসা বন্ধ ঘোষণা, ওবাইদুল্লাহ হামজা বৈধ মুহতামিম

আবদুল হাকিম রানা, পটিয়া :

পটিয়া আল জামেয়াতুল ইসলামীয়া মাদরাসার সৃষ্ট ঘটনা নিয়ে গতকাল এ মাদরাসার মজলিশে সূরার এক সভা অনুষ্টিত হয় । পটিয়া ডাক বাংলোয় মজলিশে শূরার এ বৈঠকে সভাপতিত্ব করেন মাদ্রাসার শরীয়া বোর্ডের প্রধান ও মাদ্রাসার প্রধান পৃষ্ঠপোষক আল্লামা সুলতান যওক নদভী, এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি, বিশেষ অতিথি ছিলেন মাদরাসার প্রাক্তন ছাত্র সাতকানিয়া লোহাগাড়ার এমপি আবু রেজা নদভী। উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল মামুন, অতিরিক্ত পুলিশ সুপার ড.আশিক মাহমুদ, থানার অফিসার ইনচার্জ প্রিটন সরকার ও শূরার সদস্যদের মধ্যে মাওলানা মুসলিম, মাওলানা দলিলুর রহমান, মুফতি হাসান, মুফতি আবদুল কাদের, মাওলানা এমদাদুল্লাহ, মাওলানা মকসুদ, মাওলানা আফজলুর রহমান, মুফতি কিফায়াতুল্লাহ।

এতে সর্ব সম্মতভাবে সিদ্ধান্ত প্রদান করা হয়, যে মাওলানা ওবাইদুল্লাহ হামযা বৈধ মুহতামিম, তাঁকে জোর করে অপসারণ বৈধ ছিল না । যা সার্বিক পর্যালোচনা করা সহ তথা ঘটনা তদন্তে একটি ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। এ কমিটি আগামী ১০ নভেম্বরের মধ্যে মজলিশে সূরার কাছে প্রতিবেদন দাখিল করবে। এতে আগামী ৪ নভেন্বর সন্ধ্যার মধ্যে সকল ছাত্র ও বহিরাগতদের কে মাদরাসা ত্যাগের নির্দেশ প্রদান করে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মাদরাসা বন্ধের সিদ্ধান্ত গ্রহন করা হয়। বৈঠক শেষে আবু রেজা নদভী এমপি বলেন, এটি শিক্ষা প্রতিষ্টান। এ প্রতিষ্টান পরিচালনায় কওমী মাদরাসার ইত্তেহাদের বেশ কিছু নীতিমালা রয়েছে। কেউ চাইলেই কাউকে মুহতামিম থেকে অব্যাহতি বা জোর জবরদস্তি করতে পারে না। এখানে ২৮ তারিখ যা হয়েছে তা তদন্ত করে রিপোর্ট দেওয়ার পরে পরবর্তী পদক্ষেপ গ্রহন করা হবে। তিনি সবাইকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহবান জানান। সভায় হুইপ সামশুল হক চৌধুরী বলেন, অনাকাঙ্ক্ষিত ঘটনা সৃষ্টি হওয়ার আগেই আজকে শূরার বৈঠক হওয়ার কথা ছিল। আজ পূর্বের সিদ্ধান্ত ও তারিখে বৈঠক হয়েছে।

 

বৈঠকে মাদরাসার ঐতিহ্য ও সম্মান রক্ষার স্বার্থে অনির্দিষ্টকালের জন্য মাদরাসা বন্ধ ঘোষণা করা হয়েছে। মুহতামিম বা তার স্থলে আর যাকে দায়িত্ব দেওয়ার কথা বলা হচ্ছে তিনি নায়েবে মুহতামিম হিসেবে আছেন।তাই এখানে সবাইকে শান্তির স্বার্থে স্ব স্ব অবস্থানে থেকে তদন্ত কমিটিকে সহযোগিতা করতে হবে। তাহলেই কেবল সৃষ্ট সমস্যার সম্মানজনক সমাধান হবে। রিপোর্ট পাওয়ার পর মাদরাসায় শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে সকলে কাজ করবে । তিনি দোষী যদি মুহতামিম ও হয় তাহলে ছাড় পাবে না বলে জানান। পরে দোয়া ও মোনাজাতে দেশ জাতি ও মুসলিম উম্মাহর শান্তি ও উন্নতি কামনা করা হয়। উল্লেখ্য গত ২৮ অক্টোবর এ মাদরাসায় মুহতামিমের পদ নিয়ে সৃষ্ট ঘটনার জের ধরে গত ৫ দিন ধরে পটিয়ায় উত্তেজনা বিরাজ করে। এতে একপক্ষ মুহতামিমের অব্যাহতিকে জোর পূর্বক ও অবৈধ দাবি করেন। অপর পক্ষ তা বৈধ দাবি করে তার বিরুদ্ধে নানান অভিযোগের তীর ছুড়েন। এতে পাল্টাপাল্টি মানব বন্ধন ও সংবাদ সম্মেলন করে উভয় পক্ষ তাদের নিজেদের অবস্থান নিশ্চিত করেন।

 

সিএনএন বাংলা২৪