ই-পেপার | শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কক্সবাজার সৈকতে হরেক রঙের ঘুড়ির মেলা, ছড়ালো মুগ্ধতা

ইয়াছমিন মুন্নী, কক্সবাজার :

 

কক্সবাজারে পর্যটন মেলা ও বিচ কার্নিভাল ঘিরে বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতেছে দেশি-বিদেশি লাখো পর্যটক ও স্থানীয় লোকজন। সেই সাথে বাড়তি আনন্দের খোরাক যোগাচ্ছে বিচ কার্নিভালের নানান ইভেন্ট।

 

এর মধ্যে কক্সবাজার সমুদ্রসৈকতের সুনীল আকাশে উড়লো হাতি, ঘোড়া, বাঘ, সিংহ, ঈগল, ইলিশ, মাছরাঙাসহ বিভিন্ন প্রজাতির প্রাণীর অবয়বে তৈরি করা হরেক রঙের ঘুড়ি।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কক্সবাজার সমুদ্রসৈকতের বালিয়াড়িতে গেল বুধবার শুরু হওয়া পর্যটন মেলার পঞ্চম দিনের আয়োজনের অন্যতম ছিল বর্ণিল ঘুড়ি উৎসব। সৈকতের লাবণী পয়েন্টে রঙবেরঙের ঘুড়ি উড়ানোর আয়োজন করে কক্সবাজারের জেলা প্রশাসন। ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা বিভিন্ন বয়সী নারী-পুরুষ রোববার বিকেল-সন্ধ্যায় মেতে উঠে বাহারি ডিজাইনের ঘুড়ি উড়ানোর বর্ণিল এই উৎসবে।

ঘুড়ি উড়াতে উড়াতে পর্যটক ফারদিনা বাশার বলেন, সেই ছোটবেলায় ঘুড়ি উড়িয়েছি। আজ ঘুড়ি উড়াতে গিয়ে অনেক স্মৃতিকথা মনে পড়ে গেলো। মনে হচ্ছে আমিই আকাশে উড়ছি।

 

তাহসিন আলম বলেন, টাইগার ঘুড়িটি বেছে নিয়ে আকাশে উড়ালাম। ছোটদের সঙ্গে ঘুড়ি উড়াতে গিয়ে কিছুক্ষণের জন্য ছেলেবেলায় হারিয়ে গেলাম। জেলা প্রশাসনের এমন উদ্যোগটি ভালো লেগেছে।

 

ঢাকা বসুন্ধরা আবাসিক এলাকা থেকে ৮ জন বন্ধুসহ কক্সবাজারে বেড়াতে এসেছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাজিব আহমেদ। আগেও তাঁরা কক্সবাজারে এসেছিলেন। কিন্তু এবার তাদের ভ্রমণে ভিন্নমাত্রা যোগ হয়েছে পর্যটন মেলা ও বিচ কার্নিভাল। রোববার রাতে সৈকতের লাবণী পয়েন্টে মেলা মঞ্চে চলছিল জনপ্রিয় ব্যান্ড আভাস আর্মির পরিবেশনা। এর আগে ঢাকঢোল ও গানে গানে আলো ছড়ান কুদ্দুস বৈয়াতি।

 

রাজিব আহমেদ বলেন, প্রতি বছর আমরা দু’বার ভ্রমণে যাই। আমাদের পছন্দের তালিকার শীর্ষে কক্সবাজার। সমুদ্রের গর্জন আমাদের সবসময় কাছে টানে। তাই এবারও সমুদ্র শহর কক্সবাজারে এলাম। ঢাকায় থাকতেই পর্যটন মেলা ও বিচ কার্নিভালের কথা শুনি। এখানে এসেই তাই কার্নিভালের জমজমাট আয়োজন মিস করিনি।

 

এদিকে পর্যটকের পাশাপাশি কক্সবাজারের স্থানীয়রাও প্রতিদিন মেলায় ভিড় করছেন। বিকেল গড়ালেই জমজমাট উঠে বিচ কার্নিভালের দুই শতাধিক স্টল। এতে বেশ ফুরফুরে মেজাজে ব্যবসা চালিয়ে যাচ্ছেন পর্যটন ব্যবসায়ীরা।

 

বিখ্যাত রাজা চা বিক্রেতা রাজা বাবু বলেন, গতবারের পর্যটন মেলা থেকে কক্সবাজারে আমার যাত্রা শুরু। এই এক বছরে আমি এখানকার মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছি। আজীবন আমি মানুষের ভালবাসা নিয়ে থাকতে চাই। এবার মেলায় পর্যটক ও স্থানীয়দের ভালো সাড়া পাচ্ছি।

 

কক্সবাজার শহরের টেকপাড়া থেকে পর্যটন মেলা দেখতে এসেছেন সায়মা আবদুল্লাহ। তিনি বলেন, এখানে এসে আমরা অভিভূত। পরিবারের সঙ্গে মেলায় এসে বেশকিছুক্ষণ সময় কাটিয়েছি। এ ধরণের আয়োজনের জন্য আয়োজকেরা প্রশংসার দাবিদার।

 

 

পর্যটন মেলা কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইয়ামিন হোসেন বলেন, মেলার বিভিন্ন ইভেন্টের মধ্যে ঘুড়ি উৎসবও একটি অংশ। এছাড়াও সাতদিনের মেলায় রয়েছে সমুদ্রের উন্মুক্ত মঞ্চে সার্কাস প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, আতশবাজি, রোড শো, ম্যাজিক শো, ফায়ার স্পিন, লাইফ গার্ড রেসকিউ প্রদর্শনী, ফানুস উৎসব, সার্ফিং প্রদর্শনী, বিচ ম্যারাথন, বিচ ভলিবলসহ নানা আয়োজন। গত ২৭ সেপ্টেম্বর শুরু হওয়া এ মেলা চলবে ৩ অক্টোবর পর্যন্ত।

 

জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলেন, পর্যটনের জন্য কক্সবাজার সারাদেশের ব্র্যান্ড। আমরা চেষ্টা করছি পরিকল্পিত উদ্যোগের মাধ্যমে কক্সবাজারকে বিশ্ব মাঝে প্রমোট করার। আশা করছি এই মেলা ও কার্নিভাল সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪