ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মহেশখালীতে উত্তরাধিকার সম্পত্তি না দেওয়ায় ভাইদের বিরুদ্ধে বোনের মামলা

আবুল কাসেম, মহেশখালী

উত্তরাধিকার সম্পদের মালিকানার দাবিতে মহেশখালীতে ভাইয়ের বিরুদ্ধে মামলা করেছে বোনেরা। এটি ঘটেছে মহেশখালী উপজেলার শাপলাপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মুরুংঘোনা এলাকায়।

জানা গেছে, পিতা আবুল হাশেমের মৃত্যুর পর তার রেখে যাওয়া সম্পদে মেয়েদেরকে বাদ দিয়ে ছেলেরা অনেক বছর যাবত জমিজমাসহ অন্যান্য সকল সম্পদ ভোগ করে আসছেন।বোনেরা ভাইদের কাছে তাদের অংশের দাবি করলে ভাইয়েরা আশ্বাস দিয়ে আসছিলেন। তবে কার্যকর কোনো পদক্ষেপ নেননি।

 

খোঁজ নিয়ে জানা গেছে, মৃত আবুল হাশেমের চার মেয়ে ও চার ছেলে। এরা হলেন- আমান উল্লাহ, শহিদুল্লাহ, রুহুল কাদের৷ মো: কবির, ইসমত আরা বেগম, জান্নাত আরা বেগম, হাসমত আরা বেগম ও জয়নাব আরা বেগম।

 

জানা যায়, ২ বছর আগে বোনদেরকে ডেকে ৪০শতক জমি উত্তরাধিকার হিসেবে বোনদের বুঝিয়ে দেয় ভাইয়েরা। বোনেরা সেটি নিয়ে সন্তুষ্ট থাকেন এবং পিতা থেকে প্রাপ্ত সম্পদ ২৫৮নং সৃজিত খতিয়ান করে নেন। তবে
বিএস ১১৯, ১২২, ৩৮৯ ও ৮১ দাগে ৪ বোন মোট ৬০ শতক জমি পাবে।

 

বোনদের অভিযোগ, তাদের প্রাপ্য ৬০শতক থেকে দেওয়া ৪০ শতক জমিতে ৩নং ভাই রুহুল কাদের চট্টগ্রাম থেকে এসে সন্ত্রাসী লোকজন দিয়ে জোর করে ধান রোপন করে।বোনেরা খবর পেয়ে ওই জমিতে যায় এবং রুহুল কাদেরের চাষাদের ধান রোপনে নিষেধ করে। পরে তাদের ওই ভাইকে খবর দিলে কোনো ভাই আসেনি। পরে বোনেরা নিজেদের জমিতে ধান রোপন করতে চাইলে ভাইদের ভাড়া করা লোকজন বাধা দেয়। খবর পেয়ে ৮ নং ওয়ার্ডের মেম্বার আনু মিয়ার কাছে অভিযোগ করলে তিনি ইউনিয়ন পরিষদে মামলা করতে বলেন।

 

বোনদের পক্ষ থেকে জানানো হয়, উভয়পক্ষ ইউনিয়ন পরিষদে হাজির হলে চেয়ারম্যান আব্দুল খালেক চৌধুরী তাদের বিচার করবেনা বলে জানিয়ে থানায় মামলা করার পরামর্শ দেন। পরে চার বোন মিলে থানায় এ বিষয়ে অভিযোগ করলে মহেশখালী থানার পুলিশ তাদেরকে কক্সবাজার আদালতে মামলা করার পরামর্শ দেয়।

 

জানা যায়, পরে চার বোন বাদী হয়ে তাদের চার ভাইয়ের বিরুদ্ধে কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের আদালতে ১৪৪ ধারায় ফৌজদারি মামলা (নং ১৪৮২/২০২৩) দায়ের করেন।

 

মামলার এজাহার সূত্রে জানা গেছে, আদালত বিরোধীয় ওই জমির বিষয়ে মহেশখালী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কে তদন্ত করে প্রতিবেদন দিতে বলেছে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪