ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রীমঙ্গলে কলাগাছের আঁশে পোষাক তৈরি বিষয়ক প্রশিক্ষণের সমাপনি ও সনদ বিতরণ

সালেহ আহমদ (স’লিপক), সিলেট :

 

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই ফাউন্ডেশন) এর উদ্যোগে কলাগাছের সুতা দিয়ে ঐতিহ্যবাহী পোশাক তৈরি ২০ দিনব্যাপি প্রশিক্ষণের সমাপনী ও সনদপত্র বিতরণ করা হয়েছে।

 

শনিবার (৩০ সেপ্টেম্বর) দুপুর ১২টায় শ্রীমঙ্গলের ডলুছড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সেন্টারে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমইএফ) এ অনুষ্ঠানে সভাপতিত্বে করেন উপজেলা নির্বাহ অফিসার আলী রাজিব মাহমুদ মিঠুন।

 

শ্রীমঙ্গলের উদ্যোক্তা মোঃ রবিউল ইসলাম রাসেল এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ মফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশন সহকারী মহা-ব্যবস্থাপক মোঃ আব্বাস আলী, কলাগাছের সুঁতা দিয়ে তৈরি কলাবতী শাড়ির উদ্ভাবক রাধাবতী দেবী, মোছাঃ সালেহা বেগম প্রমুখ।

 

১১-৩০ সেপ্টেম্বর ২০দিনব্যাপী এ কোর্সটিতে প্রশিক্ষণ প্রদান করেন কলাগাছের সুঁতা দিয়ে তৈরি কলাবতী শাড়ি ও পোষাকের উদ্ভাবক রাধা দেবী। প্রশিক্ষণে মণিপুরি সম্প্রদায়ের ৩০জন উদ্যোক্তা অংশগ্রহণ করছেন। কোর্স সমাপ্তি শেষে প্রত্যেককে সনদ প্রদান করা হয়।

 

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ মফিজুর রহমান বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ নিঃসন্দেহে বাংলাদেশের অর্থনীতির মেরুদণ্ড। এ দেশের জিডিপিতে এসএমই খাতের অবদান দিন দিন জোরালো হচ্ছে। ক্ষুদ্র ও মাঝারি শ্রমঘন শিল্পকে গুরুত্বপূর্ণ দিচ্ছে সরকার।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪