ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব পর্যটন দিবস পালিত

শওকত আলম, কক্সবাজার :

 

নানা কর্মসূচির মধ্য দিয়ে পর্যটন নগরী কক্সবাজারে বিশ্ব পর্যটন দিবস পালিত হয়েছে। দিনব্যাপী র‌্যালি, আলোচনা সভা, সৈকত পরিচ্ছন্নতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

 

বুধবার সকাল ১০টায় দিবস উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‌্যালি কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের করা হয়। ঘোড়ার গাড়ি, ঢোল বাজিয়ে র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টে গিয়ে শেষ হয়।

 

জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান ও পুলিশ সুপার মাহফুজুর রহমানের নেতৃত্বে র‌্যালিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, আবাসিক হোটেল, বিভিন্ন সংগঠন ও জেলা পুলিশের সদস্যরা ব্যানার ও ফেস্টুন সহকারে অংশ নেন। র‌্যালি শেষে সৈকতে বেলুন উড়িয়ে বিশ্ব পর্যটন দিবসের কর্মসূচির উদ্বোধন করা হয়।

 

এরপর কক্সবাজার সমুদ্র সৈকত পরিস্কার কর্মসূচিতে বিভিন্ন প্রতিষ্ঠানের শতাধিক ব্যক্তি অংশ নেন। তারা সৈকতের ময়লা-আবর্জনা পরিষ্কার করেন।

 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য (এমপি) সাইমুম সরওয়ার কমল। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেকউল্লাহ রফিক, কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমদ, আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, কক্সবাজারের পুলিশ সুপার (এসপি) মাহফুজুর রহমান, ট্যুরিস্ট পুলিশের এসপি মো. জিল্লুর রহমান, কক্সবাজার পৌরসভার মেয়র মাহবুবুর রহমান চৌধুরী, বসুন্ধরা গ্রুপের সিনিয়র জেনারেল ম্যানেজার মো. আবু হেনা প্রমুখ।

 

“পর্যটনে পরিবেশবান্ধব বিনিয়োগ” এই প্রতিপাদ্যকে সামনে রেখেই পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস। এই দিবসকে সাফল্যমণ্ডিত করতে জেলা প্রশাসক ও ট্যুরিস্ট পুলিশ, কক্সবাজার রিজিয়ন এবং পর্যটন সংশ্লিষ্ট সকল সংস্থার অংশগ্রহণে আয়োজিত হয় এক বর্ণাঢ্য র‍্যালী।

র‍্যালী পররবর্তীতে বেলুন এবং শান্তির পায়রা উড়িয়ে বিশ্ব পর্যটন দিবসের শুভ সূচনা করা হয়। সেই সাথে আগামী ৭ দিনব্যাপী আয়োজিত পর্যটন মেলা ও বীচ কার্নিভালের উদ্বোধন ঘোষণা করা হয়। দিবসটির প্রধান উদ্দেশ্য হচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায় ও পর্যটন কেন্দ্রের সাথে সেতুবন্ধন গড়ে তোলা।

এছাড়াও পর্যটনের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া এ দিবসের অন্যতম লক্ষ্য।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪