ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মাদরাসার শিক্ষার্থীরা নয়, বিশ্ববিদ্যালয় পড়ুয়ারাই জঙ্গিবাদে জড়াচ্ছে : এসপি মাছুম

মাহমুদুল্লাহ রিয়াদ, ময়মনসিংহ :

 

ময়মনসিংহের পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা বলেছেন, আমাদের কাছে পরিসংখ্যান রয়েছে দেশের মাদরাসা পড়ুয়ারা জঙ্গিবাদে দীক্ষিত হচ্ছে না। মাদরাসা শিক্ষার্থীর সংখ্যা খুবই অল্প। আধুনিক শিক্ষা এবং বিশ্ববিদ্যালয় পড়ুয়ারাই বেশির ভাগ জঙ্গিবাদে জড়াচ্ছে। এটি মাথায় রাখতে হবে জঙ্গি মানেই মাদরাসা শিক্ষার্থী, এমনটা নয়। আধুনিক প্রযুক্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা জঙ্গিবাদে দীক্ষিত হচ্ছে। ফেসবুকের বিভিন্ন গ্রুপ, ইউটিউব, বিভিন্ন সফটওয়ারের মূল মাধ্যম হিসেবে কাজ করছে। এসব প্ল্যাটফর্মের মাধ্যমে জঙ্গিবাদ ছড়িয়ে পড়ছে।

 

ময়মমনসিংহ পলিটেকনিক ইনস্টিটিউটের অডিটরিয়ামে মুক্তিযুদ্ধ ও দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ করার জন্য শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘সন্ত্রাস, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িক বিরোধী’ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষে নগরীসহ সদরের মাদরাসা ও স্কুল-কলেজে সচেতনতামূলক সভা করা হচ্ছে পুলিশের পক্ষ থেকে। তারই অংশ হিসেবে এ সভার আয়োজন করা হয়।

 

পুলিশ সুপার বলেন, এদেশে সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই। যারা দেশের স্বাধীনতাকে মেনে নিতে পারে না তারা দেশে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়ায়। আমাদের অর্থনৈতিক উন্নয়ন ও স্বাধীনতাকে ব্যর্থ করতে চাইছে। আপনাদের মাথায় রাখতে হবে শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে সাম্প্রদায়িকতা বিঘ্ন হয় এমন কিছু করতে দেওয়া হবে না।

 

মাদকাসক্তিকে দেশের অন্যতম সমস্যা উল্লেখ করে মাছুম আহাম্মদ ভূঞা বলেন, বর্তমানে অনেক ধরনের মাদক রয়েছে। এসব বিষয়ে শিক্ষার্থী-অভিভাবকদের সতর্ক হতে হবে। আমাদের সবার দায়িত্ব মাদকাসক্তির বিরুদ্ধে যুদ্ধ করা। সবাইকে নিয়ে মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স যুদ্ধ ঘোষণা করতে চাই। কেননা এ দেশকে টিকিয়ে রাখতে হলে সবাইকে সুনাগরিক হতে হবে। দেশের প্রকৃত সম্পদ হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হবে। সেটা হবে প্রকৃত শিক্ষা ও নৈতিক শিক্ষা। নীতি-নৈতিকতা ছাড়া আমরা কখনও প্রকৃত মানুষ হতে পারবো না।

 

সভায় কোতোয়ালি মডেল থানা পুলিশের ওসি শাহ কামাল আকন্দ বলেন, সমাজকে অপরাধমুক্ত করতে শিক্ষার্থীদের ভূমিকা জরুরি। এক্ষেত্রে তাদেরই বড় ভূমিকা রাখতে হবে। জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ইতোমধ্যে ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানে সভা করে সন্ত্রাস ও জঙ্গিবাদে যেন কেউ না জড়ায় সেই বিষয়ে সতর্ক করা হয়েছে। পর্যায়ক্রমে সকল প্রতিষ্ঠানে এই কার্যক্রম চালানো হবে।

 

ময়মনসিংহ পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মো. শওকত হোসেনের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন কলেজের চিফ ইন্সট্রাক্টর তাছলিমা আক্তার, ছাত্রলীগ নেতা শাহীনূর হোসেন রাব্বি, শিক্ষার্থী জান্নাতুল সাইমা তাসফি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইন্সট্রাক্টর জান্নাতুন নারগিস ডেইজী।

 

এইচ এম কাদের সিএনএন বাংলা২৪