ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বর্ষীয়ান সাংবাদিক প্রিয়তোষ পাল পিন্টু’র পরলোকগমন

নিজস্ব প্রতিবেদক :

কক্সবাজারের বর্ষীয়ান সাংবাদিক প্রিয়তোষ পাল পিন্টু রোববার, ২৩ সেপ্টেম্বর রাত নয়টার দিকে ভারতের কলকাতার আরকে মিশন সেবাশ্রমের মেডিকেলে পরলোকগমন করেছেন। কক্সবাজার সাংবাদিক কোষ থেকে: কক্সবাজারের সাংবাদিকতা জগতের অন্যতম পুরোধা হিসেবে প্রিয়তোষ পাল পিন্টু স্বাধীনতা পরবর্তী সাংবাদিকদের মধ্যে উজ্জ্বল একটি নাম। ১৯৫৪ সালের ৫ ফেব্রুয়ারি কক্সবাজার শহরে জন্মগ্রহণ করেন। পিতা- মৃত জিতেন্দ্র মোহন পাল, মাতা- মৃত বঙ্কু বালা পাল।

 

তিনি ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ছাত্র জীবনেই সাংবাদিকতার সাথে যুক্ত হন। ১৯৭২ সালে চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক দেশ বাংলা ও ঢাকা থেকে প্রকাশিত দৈনিক জনপদ এর কক্সবাজার জেলা প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা শুরু।

 

১৯৭৫ সালে দৈনিক সংবাদে যোগ দেন এবং মৃত্যুর আগ মুহুর্ত দৈনিক সংবাদের জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। ১৯৯২ সালে চট্টগ্রামের দৈনিক পূর্বকোণের সাথে যুক্ত হয়ে পরবর্তীতে ওই পত্রিকার কক্সবাজার অফিস প্রধান হিসেবে কাজ করেছেন।

 

তিনি কক্সবাজার থেকে প্রকাশিত সাপ্তাহিক স্বদেশবাণী, দৈনিক কক্সবাজার, দৈনিক সৈকত, দৈনিক আজকের দেশবিদেশ, দৈনিক আজকের কক্সবাজার ও দৈনিক আপনকন্ঠে কিছুদিন কাজ করেন।

 

দীর্ঘদিন বাংলাদেশ সাংবাদিক সমিতি কক্সবাজার জেলা শাখার সভাপতির দায়িত্ব পালন করেন। কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা আহবায়ক। কয়েকবার কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করার পাশাপাশি কার্যকরি পরিষদের বিভিন্ন পদে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করে গেছেন। প্রিয়তোষ পাল পিন্টু কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য।

 

ছাত্রজীবন থেকে সাহিত্য সংস্কৃতি, সাময়িকী প্রকাশনা ও ক্রীড়া জগতের সাথে জড়িত ছিলেন তিনি। বিভিন্ন সাহিত্য সাংস্কৃতিক সংগঠনের কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি কক্সবাজার সোনালী অতীত ক্লাবের প্রতিষ্ঠাতা আহবায়ক ছিলেন। ২০০৯ সালে কক্সবাজার সাংবাদিক সংসদ আয়োজিত ‘সিএসএস’ কৃতি সাংবাদিক সম্মাননায় ভূষিত হন।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪