ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আলীকদম উপজেলা চেয়ারম্যান আবুল কালামের বিরুদ্ধে মামলা

এমকে আলম চৌধুরী

বান্দরবান জেলার আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল কালামসহ চারজনের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। মাংলে ম্রো (২৫) নামের এক ব্যক্তি বুধবার (৩০ আগস্ট) বিকেলে মামলাটি করেন।

মামলার এজাহারে বলা হয়, আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল কালাম দীর্ঘদিন ধরে মিয়ানমান সীমান্ত দিয়ে মাদকদ্রব্য ও গরু চোরাচালানের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন স্থানে বিক্রি করেন। গত ২৮ আগস্ট রাত সাড়ে নয়টার দিকে মাংলে ম্রো ও মেনরুম ম্রোসহ আরো ৬ জন পাড়াবাসী বিদেশি সিগারেট আসার খবরে আলীকদম- কুরুকপাতা-পোয়ামুহুরী সড়কের মেরিনচর রাস্তার যাত্রী ছাউনীর সামনে অবস্থান নেন। এসময় গাড়ি থামাতে বললে গাড়ির ভেতর থেকে উপজেলা চেয়ারম্যান আবুল কালাম নেমে আসেন এবং তাদের মারধোর করেন। এসময় আরো দুইটি গাড়ি থেকে অবৈধ সিগারেট নামিয়ে ফেলতে চাইলে চেয়ারম্যান এবং তার সঙ্গে থাকা লোকজন গাড়ি দুটি উল্টোপথে নিয়ে সিগারেটগুলো ঠান্ডাঝিরি নামক স্থানে লুকিয়ে রেখে খালি গাড়ি নিয়ে চলে যান। এসময় এলাকার কয়েকজন ব্যক্তি প্রশাসনকে ঘটনা অবহিত করলে রাত দুইটার দিকে আলীকদম ব্যাটালিয়নের ৫৭ বিজিবি ও পুলিশ ঘটনাস্থলে যায়। তখন শ্রমিক বুশে মার্মা বিজিবি ও পুলিশ সদস্যদের ঠান্ডারঝিরি নামক স্থানে লুকিয়ে রাখা সিগারেটগুলো দেখিয়ে দেন। পরে বিজিবি এবং পুলিশ সদস্যরা ১১ হাজার প্যাকেট বিদেশি সিগারেট জব্দ করেন।

ঘটনার পর থেকে চেয়ারম্যান বিভিন্ন ধরণের হুমকি দিচ্ছেন ও ভবিষ্যতে এ ঘটনার জেরে বড় ধরণের ক্ষতি করতে পারেন বা করাতে পারেন বলেও এজাহারে উল্লেখ করেন মাংলে ম্রো।

 

মামলার বিষয়ে জানতে চাইলে আলিকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল কালাম বলেন, গত ২৮ আগস্ট রাতে স্থানীয় লোকজনের মাধ্যমে জানতে পারেন- আলিকদম-পোয়ামুহুরী সড়কে মেরিনচর এলাকায় সাবেক মুরুং ন্যাশনাল গ্রুপের মেনরুং ম্রো মোটরসাইকেল থামিয়ে ডাকাতি করছেন। ঘটনাটি জানার পর তৎক্ষণিক নিজের গাড়ি নিয়ে ঘটনাস্থলে যান। ওসিকে ফোন করে বলা হয়, পুলিশ ফোর্স পাঠাতে। পুলিশ পৌঁছার ৫মিনিট আগে ঘটনাস্থলে যান তিনি। এ সময় একজনকে ধরে পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

আলিকদম থানার অফিসার ইনচার্জ (ওসি) খন্দকার তবিদুর রহমান জানান, মাংলে ম্রো’র আবেদনের প্রেক্ষিতে আবুল কালামসহ ৪জনের বিরুদ্ধে একটি মামলা রুজু করা হয়েছে। উপজেলা চেয়ারম্যান আবুল কালামের বিরুদ্ধে মেনরুং ম্রোকে প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগের ব্যাপারে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪