ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

গুম একটি মানবতা বিরোধী অপরাধ ‘ আন্তর্জাতিক সংহতি দিবসে বক্তরা

চট্টগ্রাম অফিস:

চট্টগ্রামে ‘মায়ের ডাক ‘ আন্তর্জাতিক সংহতি দিবসে উপলক্ষ মানববন্ধন করেছে। দমনের নাম চরম মিথ্যাচার,মিথ্যা করে প্রেস নোট বানায় সরকার,এ অভিযোগে করে মানববন্ধন পালন করেছে।

এসময় গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক সংহতি দিবসে বক্তরা বলেন, গুম একটি মানবতা বিরোধী অপরাধ। বর্তমানে রাষ্ট্র কর্তৃক এই অপরাধ সংগঠিত হয়ে করছে।এজন্য আইনশৃঙ্খ বাহিনীকে ব্যবহার করছে। এ বিষয়ে আন্তর্জাতিক কনভেশন রয়েছে তারপরও উন্নয়নশীল রাষ্ট্রগুলোতে এই মানবতা বিরোধী অপরাধ হয়ে আসছে বাংলাদেশ তাদের মধ্যে অন্যতম। এ দেশকে এ কলঙ্ক থেকে মুক্ত করা সময়ে দাবী। ’

রাষ্ট্রের বাহিনীরা এসব অপরাধ করতে গিয়ে চরম মিথ্যার আশ্রয় গ্রহণ করে। অবাধ মিডিয়া হওয়ার কারণে তারা যে মিথ্যা বলছে জনগণ তা বুঝতে পারে। তারপরও তারা অনবরত মিথ্যা বলে যাচ্ছে, কোন নিরাপদ মানুষকে আটক করলে তারা মিথ্যার একটা বিবৃতি দিয়ে থাকে তারা । বুধবার (৩০ আগস্ট) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন বক্তারা এ কথা বলেন,মানবাধিকার কর্মী মুজিব উল্লাহ তুষারের সভাপতিত্বে আব্দুল্লাহ মজুমদারের সঞ্চালনায় প্রতিবেদন পাঠ করেন, গুম থেকে ফেরত আসা ও হেফাজতে নির্যাতনের শিকার রিজভী হাসান চৌধুরী।

ছেলেকে ফেরত চেয়ে বক্তব্য দেন গুমের শিকার কর্ণফুলী থানাধীন জাহেদ হাসানের মা হোসনে আরা,পিতাকে ফেরত চেয়ে বক্তব্য গুমের শিকার বলি মনছুরের পুত্র বাদশাহ মিয়া,এ সময় আরো বক্তব্য রাখেন সাংবাদিক কামরুল হুদা, রোকন উদ্দিন, মানবাধিকার কর্মী ইমরান সোহেল, রুহুল আমিন,সংস্কৃতিকর্মী সজল দাস, বিডি কাশেম, অভিলাষ মামুদ,মোহাম্মদ মাসুদ রানা, গোফরান,জোহরা বেগম বেবি,কামরুল হাসান রুবেল,রেজাউল করিম,ওচমান জাহাঙ্গীর।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪