ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রাম শহরের বেশ কিছু এলাকা প্রবল বৃষ্টি ও জোয়ারের পানিতে সয়লাব

চট্টগ্রাম ব্যুরো:

বানিজ্যিক রাজধানী চট্টগ্রামে গত কয়েকদিন ধরে প্রবল বৃষ্টি ও জোয়ারের পানিতে অধিকাংশ নিচু এলাকায় তীব্র জলযট সৃষ্টি হয়েছে।

চট্টগ্রাম আমবাগান আবহাওয়া অফিস ও পতেংগা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, শনিবার ও রোববার দুপুর পর্যন্ত ৮০- ৮৯ মি, মিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে, একই সাথে পূর্ণিমার জোয়ারের পানিতে অধিকাংশ নিচু এলাকা প্লাবিত হচ্ছে।
সূত্রে আরো জানান, আগামী আরও ২-৩ দিন ভারী বৃষ্টিপাত, বজ্রবৃষ্টি সহ দমকা হাওয়া বয়ে যেতে পারে।

এদিকে গত কয়েকদিন ধরেই জলাবদ্ধতায় তীব্র জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে নগরীর আগ্রাবাদ,গোসাইলডাংগা, রিয়াজ উদ্দিন বাজার, চাক্তাই খাতুনগঞ্জে, বাকলিয়া ( মিয়া খান নগর),বহাদ্দারহাট, চকবাজার, মুরাদ পুর,,০২নং ষোলশহর গেট এলাকা, চশমা হিল সড়কস্থ রুবি গেইট, বিশেষ করে বহাদ্দাহাট পানি ভবন ও জলে ডুবো ডুবো চারদিকে।

আর নগর পিতা ( সিটি মেয়র) এর বহাদ্দার বাড়িতেও কোমর সমান পানি উঠেছে বলে ভুক্তভোগীরা মেয়র রেজাউল করিম চৌধুরী নিজে ক্ষোভ প্রকাশ করে বলেন, খাল – নালা সংস্কার সিটি কর্পোরেশনের নয়, এই কাজ এখন সিডিএ কর্তৃপক্ষর বলেছেন এই নির্বাচিত জনপ্রতিনিধির পরিস্কার জবাব।

এছাড়া গত কয়েকদিন থেকে বেশী জলমগ্ন হয়ে গেছে চট্রগ্রামের মা ও শিশু হাসপাতালের নিচতলা সহ অন্যান্য এলাকা সমূহ। আজ রোববার ও ভোর রাত থেকে থেমে থেমে অবিরাম বৃষ্টি হচ্ছে তো হচ্ছেই।এর ফলে বন্দর নগরীর বন্দর, ইপিজেড,পতেংগা, পাহাড় তলী, আকবর শাহ,ডবলমুরিং, হালিশহর থানা এলাকায় নিচু অংশ ‌জলাবদ্ধাতা সৃষ্টি হয়ে মারাত্মক জনদুর্ভোগ চরমে পৌঁছেছে।এসব এলাকার লোকজন ২/৩ ধরে রান্না- বান্না , খাবার তৈরি করে খেতে না পারার কথাও জানিয়েছেন ভুক্তভোগী পরিবারগুলো।

এর ফলে বন্দর নগরীর বন্দর, ইপিজেড,পতেংগা, পাহাড় তলী, আকবর শাহ,ডবলমুরিং, হালিশহর থানা এলাকায় নিচু অংশ ‌জলাবদ্ধাতা সৃষ্টি হয়ে মারাত্মক জনদুর্ভোগ চরমে পৌঁছেছে।এসব এলাকার লোকজন ২/৩ ধরে রান্না- বান্না , খাবার তৈরি করে খেতে না পারার কথাও জানিয়েছেন ভুক্তভোগী পরিবারগুলো।

আবার, গত কয়েকদিনের প্রবল বৃষ্টি ও জোয়ারের পানিতে ডুবে নগরীর দক্ষিণ হালিশহর এলাকার নিউ মুরিং, নয়ারহাট নেভীহল রোড,বক্স আলী মুন্সী রোড, আলী শাহ পাড়া, আকমল আলী রোড (নিচু এলাকায়), সিমেন্ট ক্রসিং, নারিকেল তলাস্থ, হিন্দু পাড়া, খেজুরতলা বেড়ীবাধ, চরপাড়া,পতেংগার হাদিপাড়ি, হোসেন আহমদ পারা, নাজির পাড়া, দক্ষিণ পতেংগা মাইজপাড়া,বিজয় নগর,১৪নং থেকে নিজাম মার্কেট মোড চৌধুরী পাড়ায় নিচু এলাকায় তীব্র জলযট সৃষ্টি হয়েছে বলে ঐ এলাকার ভুক্তভোগীরা জানান।


সিইপিজেডের অতি সন্নিকটে ৩৮ নং ওয়ার্ডের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ এলাকা প্রবল বৃষ্টি ও জোয়ারের পানিতে ডুবে রয়েছে গত কয়েকদিন ধরেই। সবচেয়ে বেশি জলযট সৃষ্টি হয়েছে নগরীর সল্টগোলা রেলক্রসিং মোড়ের এছাড়া চৌধুরী পাড়া,ওয়াশিল চৌধুরী পাড়া, কোরবান আলী শাহ পাড়া এবং ধূমপাড়া এলাকায়।এখানে ও গার্মেন্টসের নারী শ্রমিক ও অন্যান্য লোকজন বেশ কষ্টকর জীবন যাপন করছে।এই রিপোর্ট লেখা পর্যন্ত অবিরাম বৃষ্টি হচ্ছে।

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪