ই-পেপার | বুধবার , ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

টেকনাফে ১লাখ ২৫ হাজার মিটার কারেন্ট জাল ধ্বংস : মাছ জব্দ

নিজস্ব প্রতিনিধি,টেকনাফ :

কক্সবাজারের টেকনাফে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় উপজেলার বিভিন্ন মাছ ঘাটে অভিযান চালিয়ে ১ লাখ ২৫ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়। এ সময় ৭০ কেজি বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মাছ জব্দ করে ১টি এতিম খানায় বিতরণ করা হয়।  মঙ্গলবার (১৮ জুলাই) এ অভিযান পরিচালনা করে।

 

 

টেকনাফ উপজেলা জ্যৈষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন অভিযানের নেতৃত্বে  এসময় উপস্থিত ছিলেন টেকনাফ কোস্টগার্ডের কন্টিনজেন্ট কমান্ডার নাজমুল হাসান, টেকনাফ নৌ-পুলিশের ওসি বিদ্যুৎ ও উপজেলা মৎস্য অফিসের সহকারী শহিদুল আলমসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ।

 

টেকনাফ উপজেলার বিভিন্ন মাছ ঘাটে মৎস্য অফিস,কোস্টগার্ড ও নৌ পুলিশ অভিযান চালিয়ে নিষিদ্ধ ১ লাখ ২৫ হাজার মিটার কারেন্ট জাল ও ৭০কেজি মাছ জব্দ করা হয়। তবে এ সময় কোনো জেলেকে আটক করা যায়নি। পরে অভিযানে জব্দকৃত কারেন্ট জালগুলো ঘাট এলাকায় পুড়িয়ে ফেলা হয় এবং জব্দকৃত ৭০কেজি মাছ স্থানীয় ১টি এতিমখানায় বিতরণ করা হয়। ধবংসকৃত কারেন্ট জালের আনুমানিক মূল্য ৩৭ লক্ষ ৫০ হাজার টাকা। উপজেলা মৎস্য অফিস সূত্রে এ সব তথ্য জানা গেছ।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, সামুদ্রিক মাছের সুষ্ঠু প্রজনন, উৎপাদন ও সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণের জন্য সরকার কর্তৃক ঘোষিত সময়কাল তথা ২০ মে হতে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন সাগরে নৌযান কর্তৃক সকল প্রকার মৎস্য আহরণ কার্যক্রম নিষিদ্ধ থাকবে। তা অমান্য করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে এবং আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

 

নুর মোহাম্মদ, সিএনএন বাংলা২৪