ই-পেপার | রবিবার , ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

পুঁজিবাজারে বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক:

সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার ( ১৬ জুলাই) পুঁজিবাজারে বড় উত্থানে হয়েছে। বিমা, বস্ত্র, ওষুধ এবং প্রকৌশল খাতসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৫৮ পয়েন্ট।

 

দাম কমার বিপরীতে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন সূচক ও লেনদেন উভয় বেড়েছে। ফলে মঙ্গল, বুধ, বৃহস্পতি এবং রোববার টানা চারদিন পুঁজিবাজারে সূচকের উত্থান হলো।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারটিতে ৩৮৩ প্রতিষ্ঠানের মোট ২৫ কোটি ১৭ লাখ ৩৫ হাজার ২০১টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯৩৩ কোটি৭৫ লাখ ৩৫ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৭৫০ কোটি ৮৫ লাখ ৫৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

 

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৬ দশমিক ৩২পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক সাত পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক ৫ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০২ পয়েন্টে দাঁড়িয়েছে।

 

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফুয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে রয়েছে বিএনও লুব-রেফের শেয়ার। পরের তালিকায় রয়েছে অ্যাসোসিয়েট অক্সিজেনের শেয়ার।

 

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, ডেল্টা লাইফ, আরডি ফুড,লাফার্জহোলসিম, রূপালী লাইফ, ইয়াকিন পলিমার, ফুয়াং সিরামিক এবং অলিম্পিক এক্সেসরিজ লিমিটেডের শেয়ার।

 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৫৮ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ২৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৪টির, কমেছে ৫৩টির ও অপরিবর্তিত রয়েছে ৮৫টির দাম।

 

দিন শেষে সিএসইতে ১৯ কোটি ৫৭ লাখ ৭৯ হাজার ৪৭৯ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ৭৩ লাখ ৯৪ হাজার ৮৫৬ টাকার শেয়ার।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪