ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মরুর বুক চিড়ে বের করে আনা হবে পরিত্যক্ত গ্রাম

আন্তর্জাতিক ডেস্ক:

সংযুক্ত আরব আমিরাতের শারজাহর বিখ্যাত ‘সমাহিত গ্রাম’ আবারও পুনরুদ্ধার করার পরিকল্পনা হাতে নিয়েছে রাজ্য সরকার।

শারজাহর শাসক শেখ ডক্টর সুলতান বিন মোহাম্মদ আল কাসিমি, আল মাদামের এই ছোট গ্রামটি সংরক্ষণের নির্দেশ দিয়েছেন।

সংবাদমাধ্যম খালিজ টাইমস বুধবার (৫ জুলাই) এক প্রতিবেদনে জানায়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে, পর্যটক এবং দর্শনার্থীরা, গ্রামটি দেখতে পারেন— সে ব্যবস্থা যেন করা হয়।

আল মাদাম থেকে ২ কিলোমিটার দক্ষিণপূর্ব দিকে অবস্থিত এ গ্রামটির আসল নাম হলো ঘুরাইফা। এটিতে দুটি সারিতে বেশ কয়েকটি বাড়ি ও একটি মসজিদ রয়েছে।

এটিকে ‘সমাহিত গ্রাম’ বলা হয় কারণ সময়ের পরিক্রমায় গ্রামটির বাড়িগুলোর অর্ধেকের বেশি অংশ মরুভুমির বালুর নিচে চলে গেছে। বর্তমানে এখানে কেউই থাকেন না।

 

গ্রামটিতে কেউ বসবাস না করলেও, এটি নির্জন বা নিস্তব্ধ থাকে না। কারণ প্রতি বছর এখানে উল্লেখ সংখ্যক পর্যটক আসেন। মূলত একটি গুঞ্জন রয়েছে এখানে অতিপ্রাকৃতিক ঘটনা ঘটে। তবে বিষয়টি এমন কিছুও নয়।

 

পর্যটকদের আগ্রহ থাকায় এখানে বেশ কয়েকটি প্রতিষ্ঠান কাজ করে। যারা তাদের গ্রামটি ঘুরে দেখানোর সব ব্যবস্থা করে থাকে।

এক সময় লোকে লোকারণ্য থাকলেও ১৯৯৯ সালে গ্রামের সব বাসিন্দা একসঙ্গে সরকারের তৈরি করা নতুন বাড়ি-ঘরে চলে যান।

 

সংবাদমাধ্যম খালিজ টাইমসকে গ্রামটির সাবেক এক বাসিন্দা বলেছেন, ‘১৯৭০ সালের দিকে এটির গোড়াপত্তন হয়। আমরা ১৯৮০ সালের দিকে এখানে বসবাস করেছি। ওই সময় এগুলোর ভেতর বালু ঢোকার সুযোগ ছিল না। কিন্তু সময় পার হওয়ার সঙ্গে সঙ্গে বালুর পরিমাণ বেড়েছে এবং গ্রামের অনেক অংশ ঢেকে গেছে। তবে বালু বাড়িগুলোর পুরোপুরি অংশ ঢাকতে পারেনি। এগুলো কতটা সহনশীল, এটি তাই দেখাচ্ছে।’

 

এদিকে মরুর বুক চিড়ে— বাড়িগুলো বের করে আনার কাজ কখন শুরু হবে— সেই সময় স্পষ্ট করে জানাননি শারজাহর শাসক শেখ ডক্টর সুলতান বিন মোহাম্মদ আল কাসিমি।

 

সূত্র: খালিজ টাইমস

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪: