ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

টেকনাফ বার্মিজ মার্কেটের শতাধিক দোকান আগুনে পুড়ে ছাই

শাহ্‌ মুহাম্মদ রুবেল

কক্সবাজার জেলার টেকনাফ পৌর শহরের বার্মিজ মার্কেটে অগ্নিকাণ্ড ঘটেছে। এতে বিভিন্ন ধরনের দেড়শতাধিক দোকান ভস্মীভূত হয়েছে। এতে অন্ততঃ অর্ধশত কোটি টাকার ক্ষতি হয়েছে। দমকল কর্মীরা ঘটনাস্থলে গিয়ে প্রায় চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

টেকনাফ পৌরসভার উপরের বাজার এলাকার বার্মিজ মার্কেটে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

টেকনাফ ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা মুকুল কুমার নাথ বিষয়টি নিশ্চিত করেছেন।
বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

আমাদের স্টাফ রিপোর্টার শাহ মোহাম্মদ রুবেল জানান, বৃহস্পতিবার ভোর রাত ৩টার সময় টেকনাফ পৌরসভার উপরের বাজারস্থ বার্মিজ মার্কেটে হঠাৎ আগুনে দেড় শতাধিক দোকানে থাকা কাপড়, জুতা-স্যান্ডেল, কসমেটিক, আচারের দোকানসহ বিভিন্ন প্রকারের মালামাল পুড়ে ছাঁই হয়ে গিয়েছে। অনেক দোকানে রক্ষিত নগদ টাকা ও মুল্যবান জিনিষপত্র পুড়ে গেছে। এতে ধারনা করা হচ্ছে অর্ধশত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে ধারণা করছেন ক্ষতিগ্রস্ত ব‍্যবসায়ী ও স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিসের দায়িত্বরতরা।

মার্কেটের নাইট গার্ডদের সাথে কথা বলে জানা যায়, আনুমানিক রাত ৩ টার দিকে মার্কেটে উত্তর পুর্ব দিক থেকে হঠাৎ দাউ দাউ করে আগুন জ্বলে ওঠে।বৈরী আবহাওয়া বাতাসের কারণে আগুনের লেলিহান শিখাটি দ্রুত সময়ের মধ্যে চারপাশে ছড়িয়ে পড়ে।

এদিকে খবর পেয়ে টেকনাফ ফায়ার সার্ভিসের চারটি ইউনিট, পুলিশ ও বিজিবি, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জান, সহকারী কমিশনার (ভূমি) এরফানুল হক চৌধুরীসহ স্থানীয়রা গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। দীর্ঘ ৪ ঘণ্টা চেষ্টার পর সকাল ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টেকনাফ স্টেশনের কর্মকর্তা মুকুল কুমার নাথ জানান,টেকনাফ বার্মিজ মার্কেটে আগুন লাগার খবর পেয়ে আমরা দ্রুত সময়ের মধ্যে ছুটে আসি। আগুনটি নিয়ন্ত্রণ করার জন্য ফায়ার সার্ভিসের চারটি ইউনিট কাজ করে। প্রায় ৪ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। তিনি প্রাথমিক ধারণা করেছেন বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান গণমাধ্যমকর্মীদের জানিয়েছেন পৌরসভার বার্মিজ মার্কেটে অগ্নিকাণ্ডের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে ছুটে যাই।

স্থানীয় লোকজনসহ ফায়ার সার্ভিস ও পুলিশ, বিজিবির সদস্যরা মিলে আগুন নিয়ন্ত্রণসহ দোকানে আটক পড়া ব্যবসায়ীদের উদ্ধারের তৎপরতা চালানো হয়। প্রাথমিকভাবে জানা গেছে, এ ঘটনায় দেড় শতাধিক দোকান পুড়ে গেছে। এতে প্রায় অর্ধশত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করছেন তিনি।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল হালিম বলেন, সবাই মিলে আগুন নিয়ন্ত্রণে কাজ করার পাশাপাশি দোকানের ভেতর রাত্রিযাপন করা ব্যবসায়ী ও শ্রমিকদের বের করার চেষ্টা করেছি। তাই অগ্নিকাণ্ডের ঘটনায় এখনো পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি।

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪: