ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্ব ক্রিড়া সাংবাদিকতা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:

আজ ২ জুলাই, বিশ্ব ক্রিড়া সাংবাদিকতা দিবস। ৯৮ বছর আগে ১৯২৪ সালের এই দিনে ফ্রান্সে এআইপিএস (আন্তর্জাতিক ক্রিড়া সাংবাদিক সংস্থা) প্রতিষ্ঠিত হয়। এই দিনটিকে স্মরণে রেখেই প্রতি বছর ক্রিড়া সাংবাদিকতা দিবস পালন হয়।
ক্রিড়া সাংবাদিকতা হলো সাংবাদিকতার এমন ধারা, যারা ক্রিড়া এবং প্রতিযোগিতা সম্পর্কিত বিষয়গুলির উপর প্রতিবেদন করে।

১৮০০ এর দশকের গোড়ার দিকে ক্রিড়া সাংবাদিকতা শুরু হয় এবং এটি খবরের কাগজের নিবেদিত সংস্থাগুলির সাথে সংবাদ ব্যবসায়ের একটি অবিচ্ছেদ্য অংশে রূপান্তরিত হয়। মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণীর মধ্যে খেলাধুলার বর্ধমান জনপ্রিয়তার কারণে প্রকাশনা প্রতিষ্ঠানগুলো খেলাধুলার সামগ্রীর আরও বেশি প্রচার শুরু করে, খেলাধুলার প্রতি মানুষের এই আগ্ৰহের ফলে কেবল খেলাধুলার সংবাদ প্রচারের জন্য ইএসপিএন এবং স্পোর্টস ইলাস্ট্রেটেডের মতো ক্রিড়া প্রকাশনা সংস্থা তৈরি হয়।

ক্রিড়া সাংবাদিকতার বিভিন্ন রূপ রয়েছে, যা খেলা থেকে শুরু করে খেলা থেকে গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলো বিশ্লেষণ এবং খেলায় অনুসন্ধানী সাংবাদিকতা পর্যন্ত চলে। প্রযুক্তি ও ইন্টারনেটের যুগে ক্রিড়া সাংবাদিকতার জায়গাগুলি ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছে কারণ এটি এখন মুদ্রণ সাংবাদিকতার বিস্তৃত বিভাগের সাথে একই সমস্যার সাথে লড়াই করে চলেছে, এরা এখন সাবস্ক্রিপশনের ব্যয় কাটাতে সক্ষম হচ্ছে না। বর্তমান সহস্রাব্দে ইন্টারনেট ব্লগিং এবং টুইটের নতুন রূপগুলি ক্রীড়া সাংবাদিকতাকে শেষ সীমানা পর্যন্ত ঠেলে দিয়েছে।

ক্রীড়া প্রতিবেদনে সক্রিয় বেশ কিছু স্থানীয় ও জাতীয় সাংবাদিকতা সংগঠন রয়েছে।

১৯৯৫ সাল থেকে এআইপিএস এর বিশ্ব জুড়ে ‘অ্যাফিলিয়েটেড’ সংস্থাগুলো দেশে বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস পালন করছে। বাংলাদেশে এর স্বীকৃত সংস্থা হচ্ছে বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি।

১৯৯৫ সাল থেকে এআইপিএস এর বিশ্ব জুড়ে ‘অ্যাফিলিয়েটেড’ সংস্থাগুলো দেশে বিশ্ব ক্রিড়া সাংবাদিক দিবস পালন করছে। বাংলাদেশে এর স্বীকৃত সংস্থা হচ্ছে বাংলাদেশ ক্রিড়ালেখক সমিতি।
১৯৯৫ সাল থেকে এআইপিএস এর বিশ্ব জুড়ে ‘অ্যাফিলিয়েটেড’ সংস্থাগুলো দেশে বিশ্ব ক্রিড়া সাংবাদিক দিবস পালন করছে। বাংলাদেশে এর স্বীকৃত সংস্থা হচ্ছে বাংলাদেশ ক্রিড়ালেখক সমিতি।

বাংলাদেশে এআইপিএস’র একমাত্র স্বীকৃত ক্রীড়া সাংবাদিক ও ক্রীড়া লেখকদের প্রতিষ্ঠান বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি এবং তার আঞ্চলিক সংস্থাগুলোও গত ১৯৯৫ সাল থেকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে প্রতিবারই দিবসটি উদযাপন করেছে।

যুক্তরাষ্ট্রে ক্রীড়া সাংবাদিকতা ১৮২০ থেকে ১৮৩০ সালের মধ্যে জোরালোভাবে শুরু হয়েছিল। ক্রীড়া ম্যাগাজিনগুলো প্রাথমিকভাবে ঘোড়দৌড় এবং বক্সিংয়ের সংবাদ কভার করে করতো।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪