ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

টাইগারদের র‌্যাংকিংয়ে পাঁচে ওঠার হাতছানি

সিএনএনবাংলা২৪

ঈদুল আজহার পর ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজে আফগানদের হোয়াইটওয়াশ করতে পারলে র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো শীর্ষ পাঁচে ওঠার হাতছানি রয়েছে টাইগারদের।

 

বাংলাদেশের ওয়ানডেতে এখন পর্যন্ত সর্বোচ্চ র‌্যাংকিং ছয়। গত বছর মার্চে এই অর্জন করেছিল তারা। তবে এবার ইতিহাস গড়ার সুযোগ থাকছে।

তামিম ইকবালের দল বর্তমানে ৯৮ পয়েন্ট নিয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ের সাতে রয়েছে। তাদের ঠিক ওপরে দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ড। দুই দলেরই রেটিং পয়েন্ট ১০১। তবে ভগ্নাংশ ব্যবধানে এগিয়ে থেকে ইংল্যান্ড পাঁচ আর দক্ষিণ আফ্রিকা ছয় নম্বরে।

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ ৩-০ ব্যবধানে জিতলে তাদের রেটিং পয়েন্ট হবে ১০১। ভগ্নাংশ ব্যবধানে এগিয়ে থেকে তখন পাঁচ নম্বরে উঠে যাবে টাইগাররা। ইংল্যান্ড ছয় আর দক্ষিণ আফ্রিকা নেমে যাবে সাতে।

তবে বাংলাদেশ ২-১ ব্যবধানে সিরিজ জিতলে, রেটিং-র‌্যাংকিং কোনোটাই পরিবর্তন হবে না। তবে ২-১ ব্যবধানে আফগানিস্তান সিরিজ জিতলে, ৩ রেটিং পয়েন্ট হারাবে বাংলাদেশ। যদিও অবস্থানের পরিবর্তন হবে না, সাতেই থাকবে।

এদিকে বিপদ আছে তিন ম্যাচেই হারলে। তাহলে আফগানিস্তান ৩ রেটিং পয়েন্ট এগিয়ে র‌্যাংকিংয়ে সাতে উঠে যাবে, বাংলাদেশ নেমে যাবে আটে।

 

 

নুর মোহাম্মদ,সিএনএনবাংলা২৪