ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শরীর ঠিক রাখতে হলে পুষ্টিকর খাদ্যগ্রহণ করতে হবে : চট্টগ্রাম স্বাস্থ্য পরিচালক

হোসেন বাবলা,চট্টগ্রাম:

জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ এর সমাপনী অনুষ্ঠান উপলক্ষে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র সহযোগিতায় আলোচনা সভা গতকাল ১৫ মে বুধবার বিকেলে কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।

জাতীয় পুষ্টি সপ্তাহের এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে, খাবার খাবো পুষ্টিমানে’। জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়–য়ার সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মোঃ মহিউদ্দিন।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে অংশ নেন সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা. মোঃ নুরুল হায়দার, এমওসিএস ডা. মোঃ নওশাদ খান, বাঁশখালী উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. সব্যসাচী নাথ, চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. আবদুল্লাহ আল-ইফরান, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র ম্যানেজার জনি রোজারিও, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র প্রোগ্রাম অফিসার খৃষ্টপার কুইয়া, হেলথ এডুকেটর প্রবীর কুমার মিত্র, স্বাস্থ্য শিক্ষাবিদ কাজী মাসুদুল আলম ও স্যানিটারী ইন্সপেক্টর টিটু কান্তি পাল, জেলা স্টোর ইনচার্জ জাহেদুল ইসলাম, প্রোগ্রাম অর্গানাইজার গাজী মোঃ নূর হোসেন প্রমূখ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মোঃ মহিউদ্দিন বলেন, আমাদের শরীরকে ঠিক রাখতে হলে পরিমান মতো পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে হবে। এ ক্ষেতে বিশেষ করে গর্ভবতী মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষায় সবার সচেতনতা আবশ্যক। তিনি আরো বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রত্যেককে পুষ্টিযুক্ত খাবার খেয়ে পুষ্টিবান জাতি গঠন করতে হবে।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, পুষ্টিবান জাতি গঠনে আমাদের প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে সর্বোচ্চ চেষ্টার পাশাপাশি পুষ্টিকর খাদ্য গ্রহণে অন্যদেরকে উৎসাহিত রতে হবে।