ই-পেপার | শনিবার , ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মক্কা-মদিনা দেখতে উৎসুক ফিলিপাইনের হজযাত্রীরা

শওকত আলম,ককসবাজার :

এ বছর অন্তত ৫ হাজার ফিলিপিনো মুসলিম পবিত্র হজ পালন করবেন। তারা পবিত্র মক্কা ও মদিনার তীর্থ স্থানগুলো দেখতে উৎসুক হয়ে অপেক্ষা করছেন। আগামী সপ্তাহে দেশটি থেকে হজযাত্রীদের প্রথম কাফেলাটি সৌদি আরবের উদ্দেশে রওনা হবে।

সোমবার ফিলিপাইন মুসলিমদের জাতীয় কমিশন এক বিবৃতিতে উল্লেখ করেছে, পবিত্র হজ পালনের লক্ষ্যে এ বছর ফিলিপাইন থেকে অন্তত ৫ হাজার মুসল্লি সৌদি আরব সফর করবেন। তাদের প্রথম কাফেলাটি আগামী সপ্তাহে সৌদির উদ্দেশে দেশ ত্যাগ করবে।

দেশটির জাতীয় মুসলিম কমিশন বিবৃতিতে আরো উল্লেখ করেছে, দেশটির প্রায় ৫০০০ মুসলিম নিশ্চিত করেছেন যে, তারা এ বছর হজব্রত পালন করবেন।

এনসিএমএফের হজ ও আওকাফ ব্যুরোর হজ অপারেশনের প্রধান জয়নুদ্দীন ইউসুদান বলেন, আমরা ইতোমধ্যে ৯৬ শতাংশ হজযাত্রীর যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করেছি। তাদের জন্য উন্নতমানের ব্যবস্থাপনার আয়োজন করা হয়েছে, যেন তারা নিজেদের পবিত্র এ যাত্রায় পরিপূর্ণভাবে মনোনিবেশ করতে পারেন।

গত বছর হজযাত্রীদের যে দুর্ভোগ পোহাতে হয়েছে, এবার যেন তা না হয়- সেজন্য কমিশনের কর্মকর্তারা কঠোর পরিশ্রম করে যাচ্ছেন।

২০২৩ সালে খাদ্য সরবরাহে বিলম্বের কথা উল্লেখ করে তিনি বলেন, এবার আমরা নিশ্চিত করছি যে, এ বছর কোনো খাদ্য সমস্যা ঘটবে না।

জয়নুদ্দীন ইউসুদান বিবৃতিতে আরো উল্লেখ করেন, পরিবহনসহ ভ্রমণের সমস্ত দিকগুলোর জন্য সার্বিক ব্যবস্থাপনা পরিচালনা করতে কমিশনটি দেশটির পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে কাজ করছে।

ফিলিপাইন থেকে প্রথম হজ ফ্লাইটটি আগামী ২৩ মে ম্যানিলা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, ক্যাথলিক প্রধান দেশ ফিলিপাইনের ১২০ মিলিয়ন জনসংখ্যার মধ্যে প্রায় ১০ শতাংশ মুসলিম। বেশিভাগ লোক দেশটির দক্ষিণে মিন্দানাও দ্বীপে ও মধ্য-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ পালাওয়ানে বসবাস করে।

সূত্র : আল-আরাবিয়া