ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

পেকুয়ায় কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড কলা বাগান, ‘১০ লাখ টাকার’ ক্ষতি

দেলওয়ার হোসাইন,পেকুয়া কক্সবাজার প্রতিনিধি :

কক্সবাজারের পেকুয়ায় কালবৈশাখী ঝড়ে টইটং এর প্রায় ৭ একর কলা বাগান লন্ডভন্ড হয়ে গেছে। কলাচাষীরা জানিয়েছেন এতে তাদের প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে। বর্ষামৌসুমের শুরুতেই রাতে পেকুয়ার উপর দিয়ে কয়েক বার কালবৈশাখী ঝড় বয়ে যাওয়ায় এ ধরনের ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে চাষীরা

সরেজমিনে বৃহস্পতিবার দুপুরে কলা চাষের জন্য পরিচিত উপজেলার টইটং এলাকায় গিয়ে দেখা গেছে, চাষী জমির উদ্দিন,ইসমাঈল বাচ্চুর,ফোরকান,আবদুল করিম,আবদুল আজিজ,জামাল উদ্দিনসহ আরও অনেকেই প্রায় ৭ একর কলা বাগান অনেকটাই নষ্ট হয়ে গেছে। সবগুলো গাছেই রয়েছে কলার কাঁদি। ফলনের আগে হঠাৎ ঝড়ে বাগান নষ্ট হয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন চাষীরা।

টইটং সোনাইছড়ি গ্রামের কলাচাষী জমির উদ্দিন জানান, এনজিও থেকে ৫ লাখ টাকা ঋণ নিয়ে তিনি ৩ একর জমিতে কলা চাষ করেছিলেন। তার ৩ একর জমির কলাবাগান অনেকটাই নষ্ট হয়ে গেছে। এতে তার প্রায় ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে।

জমির উদ্দিন আরও জানান, আর ১০ থেকে ১৫ দিনের মধ্যে কলাগুলো কেটে নিতেন। কিন্তু ঝড়ে দুই বিঘা জমির বাগান অনেকটাই নষ্ট হয়ে গেছে।

টইটং কলাচাষি ইসমাইল বাচ্চু জানান, এ মুহূর্তের কলাগুলো মৌসুমের আগাম ফলন হিসেবে চাষ করা হয়েছে । ঠিক মৌসুমের আগে কাল বৈশাখী ঝড়ে কলার বাগানগুলো নষ্ট হয়ে যাওয়ায় চাষিরা দু’চোখে অন্ধকার দেখছেন। ঝড়ে বাতাসে কলা বাগান নষ্ট হয়ে গেছে। এতে এ এলাকায় প্রায় ১০ লাখ টাকার বিভিন্ন জাতের কলার বাগান নষ্ট হয়ে গেছে। সরকার থেকে এ মুহূর্তে কলাচাষীদের কোনো সহায়তা না দেওয়া হলে চাষীরা পথে বসবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রাসেল জানান, জানান, টইটং এলাকায় বেশ কিছু জমির কলা বাগান নষ্ট হয়েছে। ক্ষয়ক্ষতির বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।