ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

দক্ষিণ ব্রাজিলে ৮০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যা

আন্তর্জাতিক ডেস্ক

৮০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যার মুখমুখি ব্রাজিল। এই বন্যা দক্ষিণ ব্রাজিলের রিও গ্রান্দে রাজ্যের ইতিহাসে ১৯৪১ সালের বন্যাকেও ছাড়িয়ে গেছে।

ব্রাজিলের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, কিছু কিছু শহরে বন্যার পানির স্তর দেড় শ বছরের মধ্যে সর্বোচ্চ। এই বন্যায় এখন পর্যন্ত ৩৭ জন নিহত ও ৭৪ জন নিখোঁজ হয়েছে।

বন্যার ফলে রিও গ্রান্দের বিদ্যুৎ,যোগাযোগ এবং পানি পরিষেবা বিধ্বস্ত হয়ে গেছে বলে জানিয়েছে রাজ্যের সিভিল ডিফেন্স এজেন্সি। বৃহস্পতিবার বেন্তো গনকালভস ও কোতিপোরা শহরের মধ্যে অবস্থিত একটি জলবিদ্যুৎ কেন্দ্রের একটি বাঁধ আংশিক ধসে পড়ে। এর ফলে তাকুয়ারি নদীর অববাহিকার শহর লাজেদো ও এস্ত্রেলা পুরোপুরি ভেসে যায়। খবর গার্ডিয়ান

চলমান বন্যায় প্রায় ২৩ হাজার মানুষে তাদের বাড়িঘর ছেড়ে যেতে হয়েছে। বাড়ির ছাদ বা উঁচু কোনো স্থানে আশ্রয় নেওয়াদের উদ্ধারে হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।

ব্রাজিলের ন্যাশনাল সেন্টার ফর মনিটরিং অ্যান্ড অ্যালার্ট অব ন্যাচারাল ডিজাস্টারের প্রধান আবহাওয়াবিদ মার্সেলো সেলুচি জানিয়েছেন, গত সোমবার থেকে শুরু হওয়া এই ভারী বর্ষণ আজ শনিবার (৪ মে) পর্যন্ত স্থায়ী হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

চলতি বছরের বিগত চার মাসে অন্তত চার দফা বন্যা হয়েছে ব্রাজিল। আর গত বছরের মাঝামাঝি থেকে শুরু করে বছরের শেষ নাগাদ দেশটিতে একাধিক বন্যায় অন্তত ৭৫ জনের মৃত্যু হয়।