ই-পেপার | শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ফরাসি পরমাণু অস্ত্রে ইইউ’র রঙ দিতে চান ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইউরোপের নিরাপত্তা বিধানে আরও বেশি অবদান রাখতে প্রস্তুত ফ্রান্স। একাধিক ফরাসি আঞ্চলিক পত্রিকার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ম্যাক্রোঁ ফ্রান্সের পারমাণবিক অস্ত্রকে ইউরোপের ‘সার্বজনীন প্রতিরক্ষা’ কৌশলের অংশ করা যেতে পারে বলে মন্তব্য করেছেন।

ম্যাক্রোঁ আরও বলেন, যাদের কাছে পারমাণবিক অস্ত্র আছে বা যারা আমেরিকান পারমাণবিক অস্ত্র (নিজ ভূখণ্ডে) রাখছে এবং ক্ষেপণাস্ত্র-বিরোধী প্রতিরক্ষা, দূরপাল্লার (মিসাইল) সক্ষমতা নিয়ে আমি খোলাখুলি বিতর্কতে প্রস্তুত। আসুন আমরা সব বিষয় নিয়ে এক টেবিলে বসি এবং দেখি কোন উপায়টি আমাদের রক্ষা করে সবচেয়ে বেশি বিশ্বাসযোগ্য। প্যারিস তার (ফ্রান্সের বিষয়ে) নির্দিষ্টতা বজায় রাখলেও ইউরোপের প্রতিরক্ষায় আরও বেশি অবদান রাখতে প্রস্তুত। খবর ডয়চে ভেলে

এ নিয়ে গেল কিছুদিনের মধ্যে সমন্বিত ইউরোপীয় প্রতিরক্ষা ব্যবস্থায় ফ্রান্সের আরও বেশি করে যুক্ত হওয়ার বিষয়ে দ্বিতীয়বারের মত এমন মন্তব্য করলেন ম্যাক্রোঁ।

এর আগে গত বৃহস্পতিবার, ম্যাক্রোঁ একটি ‘বিশ্বাসযোগ্য’ ইউরোপীয় প্রতিরক্ষা কৌশলের প্রণয়নে কাজ শুরু করার আহ্বান জানিয়েছিলেন।

এখন পর্যন্ত, ফ্রান্সের গুরুত্বপূর্ণ স্বার্থ হুমকির মুখে পড়লে দেশটির প্রতিরক্ষা আইনে পরমাণু অস্ত্র ব্যবহারের কথা বলা আছে। কিন্তু ম্যাক্রোঁ বলছেন, এই শর্তকে ‘ইউরোপীয় মাত্রা’ দেওয়ার বিষয়ে আলোচনায় তিনি আগ্রহী। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার পর ফ্রান্সই একমাত্র ইইউ সদস্যরাষ্ট্র যার পরমাণু অস্ত্র রয়েছে।