ই-পেপার | বুধবার , ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

রাশিয়ার অভ্যন্তরে বিদ্রোহ নিয়ে মুখ খুললেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক :
রাশিয়ার অভ্যন্তরে ওয়াগনার বাহিনীর বিদ্রোহ করা নিয়ে মুখ খুলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। এক প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, রাশিয়ার দুর্বলতা স্পষ্ট। জেলেনস্কি বলেন, মস্কো যত দীর্ঘ সময় ইউক্রেনে তাদের সেনা ও ভাড়াটে বাহিনীকে নিয়োজিত রাখবে তত বেশি নিজেদের দেশে বিশৃঙ্খলা দেখবে।

 

রাশিয়ার কর্তৃপক্ষের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। এ খবর ছড়িয়ে পড়ার পরই এক টুইট বার্তায় এই মন্তব্য করেন জেলেনস্কি। জেলেনস্কি লিখেছেন, রাশিয়ার দুর্বলতা স্পষ্ট। পূর্ণমাত্রার দুর্বলতা। তিনি বলেন, রাশিয়া যত দিন আমাদের মাটিতে তাদের সেনা ও ভাড়াটে বাহিনী রাখবে তাদের দেশে তত বেশি সমস্যা ও বিশৃঙ্খলা বাড়বে।

 

এর মধ্যেই রাশিয়ার দক্ষিণাঞ্চলের একটি সামরিক সদরে দপ্তরে ওয়াগনার প্রধান ইভজেনি প্রিগোজিনকে দেখা গেছে। দক্ষিণাঞ্চলীয় রোস্তভ-অন-ডন এলাকার সামরিক দপ্তরে প্রবেশ করেছেন তিনি। এমনকি গ্রুপটির পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত ওই শহরের নিয়ন্ত্রণ নিয়েছে তারা। সেখানকার লোকজনকে বাড়িতে অবস্থানের নির্দেশ দেওয়া হয়েছে।

 

একটি ভিডিওতে তাকে বলতে শোনা গেছে, রুশ প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শোইগু এবং জেনারেল ভ্যালেরি গেরাসিমভ তাদের সঙ্গে দেখা করতে না এলে তার সৈন্যরা শহর অবরোধ করবে এবং মস্কোর দিকে অগ্রসর হবে সূত্র: আল-জাজিরা

 

নুর মোহাম্মদ, সিএনএনবাংলা২৪