ই-পেপার | বৃহস্পতিবার , ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বঙ্গবাজারে ক্ষতিগ্রস্ত ৫০ হাজার কর্মচারিকে পূর্ণবাসনের দাবি জানিয়েছেন এন ই এইচ আর এফ ঢাকা বিভাগ”

স্টাফ রিপোর্টার:

বঙ্গবাজারে ক্ষতিগ্রস্ত ৫০ হাজার কর্মচারিকে পূর্নবাসনের দাবি জানিয়েছেন  “ন্যাশনাল এনভায়রনমেন্টস এন্ড হিউম্যান রাইটস ফাউন্ডেশন ঢাকা বিভাগীয় সভাপতি আনিসুর রহমান রুবেল।

তিনি বলেন, রাজধানীর বঙ্গবাজারে মঙ্গলবার সকালের আকস্মিক এই অগ্নিকাণ্ডে প্রায় ৫ হাজারের অধিক দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত দোকানগুলোতে প্রায় ৫০ হাজারের অধিক শ্রমিক কর্মরত ছিল। অগ্নিকাণ্ডের ঘটনায় কর্মচারীগণ তাদের কর্মস্থল হারিয়েছেন। এই অগ্নিকাণ্ডে বঙ্গবাজার টিনের মার্কেটে প্রায় তিন হাজার এবং আশপাশের মার্কেটের আরও প্রায় দুই হাজার দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। ভয়াবহ এই অগ্নিকাণ্ডে যেমন নিঃস্ব হয়েছে শত শত ব্যবসায়ী,তেমনি রুটি রুজির রাস্তা বন্ধ হয়েছে হাজারো গরিব অসহায় ও শ্রমজীবী মানুষের।

ন্যাশনাল এনভায়রনমেন্টস এন্ড হিউম্যান রাইটস ফাউন্ডেশন ঢাকা বিভাগীয় সভাপতি আনিসুর রহমান রুবেল আরো বলেন, বঙ্গবাজারের দোকান গুলোতে কর্মরত প্রায় ৫০ হাজারের অধিক কর্মচারী এই অগ্নিকাণ্ডের ঘটনায় কর্মস্থান হারিয়ে বেকার হয়ে পড়েছে। অনিশ্চিত হয়ে পড়েছে  তাদের পরিবারের সদস্যদের নিয়ে সুস্থ জীবনযাপন করা। এমতাবস্থায় বঙ্গবাজারে কর্মরত থাকা সকল কর্মচারি, দিনমজুর সহ কর্মসংস্থান হারানো সকল ব্যক্তিদের তালিকা করে অতিদ্রুত পূর্নবাসন করার জন্য সরকারের প্রতি উদার্থ আহ্বান জানাচ্ছি।

আনিসুর রহমান রুবেল বলেন, স্মরণ কালের এই ভয়াবহ অগ্নিকাণ্ডে ব্যবসায়িরা ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে তাদের কর্মচারি ও শ্রমিকদের বেতন পরিশোধ বা আর্থিক সহযোগিতা করার মত সক্ষমতা নেই। আকষ্মিক এই দুর্ঘটনায় ব্যবসায়িদের পাশাপাশি কর্মচারিদের দিকেও, সরকারের পাশে থেকে দেশের বিত্তবান লোকদেরকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার জন্য আহ্বান জানান তিনি।