ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রাজিলের একাধিক ওয়ার্কিং গ্রুপে বাংলাদেশকে যোগদানের আমন্ত্রণ

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা: ৫২ বছরের কূটনৈতিক সম্পর্কের মধ্যে প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এসেছেন ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রী। সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা বাংলাদেশ সফরে এসে বৈশ্বিক রাজনীতি, কূটনীতি ও বাংলাদেশ সম্পর্কে বিশদ বর্ণনা করেছেন।

সফররত পররাষ্ট্রমন্ত্রী ব্রাজিলের প্রেসিডেন্টের অধীনে বেশ কয়েকটি ওয়ার্কিং গ্রুপে যোগ দেওয়ার জন্য বাংলাদেশকে আমন্ত্রণ জানান।

এর মধ্যে রয়েছে পরিবেশ ও জলবায়ু টেকসই ওয়ার্কিং গ্রুপ; নারী ওয়ার্কিং গ্রুপের এবং দারিদ্র্য ও ক্ষুধার বিরুদ্ধে গ্লোবাল অ্যালায়েন্স চালু করার জন্য টাস্ক ফোর্স।

সোমবার (৮ এপ্রিল) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ‘২০২০ জি২০: প্রায়োরিটিস ফর ব্রাজিলিয়ান প্রেসিডেন্সি’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

এ সেমিনারে সফররত পররাষ্ট্র মন্ত্রী বলেন, সারা বছর ব্রাজিলের অগ্রাধিকার হবে সামাজিক অন্তর্ভুক্তি এবং ক্ষুধা ও দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই; শক্তির পরিবর্তন এবং এর অর্থনৈতিক, সামাজিক এবং পরিবেশগত মাত্রায় টেকসই উন্নয়নের প্রচার; এবং বিশ্বব্যাপী শাসন প্রতিষ্ঠানের সংস্কার করা।

ব্রাজিল জি-২০ এর আলোচ্যসূচিতে বৈষম্যের বিষয়টি কেন্দ্রীয় বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করেছে বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশ জি-২০ আলোচনায় যে উল্লেখযোগ্য অবদান রাখছে তার জন্য আমরা কৃতজ্ঞ। তিনি বলেন, ঢাকায় তার উপস্থিতি ‘বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ককে আমরা যে গুরুত্ব দিই তার প্রমাণ’।

তিনি বলেন, দারিদ্র্য ও ক্ষুধার বিরুদ্ধে জোটের লক্ষ্য হবে প্রতিষ্ঠিত একটি পলিসি নির্ধারণ। যার মধ্যে মূলধারার জন্য দৃঢ় পদক্ষেপ নেওয়া, স্কুলের খাবার কর্মসূচি, পারিবারিক চাষে সহায়তা, নিম্ন আয়ের ব্যক্তিদের জন্য একক-রেজিস্ট্রি ব্যবস্থা, সামাজিক নিরাপত্তা ব্যবস্থা।

জোটটি তিনটি প্রধান স্তম্ভকে ঘিরে গঠিত হবে: জাতীয় প্রতিশ্রুতি স্তম্ভ, আর্থিক স্তম্ভ এবং প্রযুক্তিগত সহায়তা স্তম্ভ।

টাস্ক ফোর্সের লক্ষ্য জলবায়ু পরিবর্তনের জন্য জি-২০ এর সমন্বিত প্রতিক্রিয়াকে শক্তিশালী করা বলে মন্তব্য করেন ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রী।

প্রসঙ্গত, গ্রুপ অব টুয়েন্টি বা জি-২০ হচ্ছে বিশ্বের সেরা ২০টি অর্থনৈতিক দেশগুলোর জোট। ২০২৩ সালের ১ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ নভেম্বর পর্যন্ত ব্রাজিল সংস্থাটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবে।

জি-২০ জন সদস্য দেশগুলো হচ্ছে-আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি,মেক্সিকো, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, ভারত, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্র।