ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

কক্সবাজারে আইনজীবী সহকারী সমিতির ইফতার মাহফিল

শওকত আলম, কক্সবাজার :

রমযানের রোযা ইসলামের পাঁচ স্তম্ভের অন্যতম। ঈমান, নামায ও যাকাতের পরই রোযার স্থান। রোযার আরবি শব্দ সাওম, যার আভিধানিক অর্থ বিরত থাকা। পরিভাষায় সাওম বলা হয়-প্রত্যেক সজ্ঞান, বালেগ মুসলমান নর-নারীর সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত রোযার নিয়তে পানাহার, স্ত্রী সহবাস ও রোযা ভঙ্গকারী সকল কাজ থেকে বিরত থাকা। সুতরাং রমযান মাসের চাঁদ উদিত হলেই প্রত্যেক সুস্থ, মুকিম, প্রাপ্তবয়স্ক পুরুষ এবং হায়েয-নেফাসমুক্ত প্রাপ্তবয়স্কা নারীর উপর পূর্ণ রমযান রোযা রাখা ফরয।

 

এরই ধারাবাহিকতায় কক্সবাজার জেলা আইনজীবী সহকারী (এডভোকেট ক্লার্ক) সমিতির দোয়া ও ইফতার মাহফিল ২১ রমজান, ১ এপ্রিল সোমবার সমিতির সভাপতি আতাউল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় সমিতির হলরুমে অনুষ্ঠিত হয়।

 

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাওহীদুল আনোয়ার। বিশেষ অতিথি ছিলেন, সহকারী সমিতির সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ফোরকান আহমেদ খোকন।

 

রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা ও মোনাজাত পরিচালনা করেন, কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম আল্লামা মুফতি সোলাইমান কাশেমী।এসময় কার্যকরি কমিটির নেতৃবৃন্দ ও আইনজীবী সহকারীরা উপস্থিত ছিলেন।