ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মার্কিন সহায়তা না পেলে পিছু হটতে হবে : জেলেনস্কি

সিএনএনবাংলা২৪ ডেস্ক:

ভোলোদিমির জেলেনস্কি ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেছেন, মার্কিন সামরিক সহায়তা শিগগিরই না পৌঁছালে ইউক্রেনীয় বাহিনীকে রাশিয়ার কাছে আরো অঞ্চল ছেড়ে দিতে হবে। মার্কিন কংগ্রেসে আটকে থাকা বেশ কয়েক শ কোটি ডলারের সহায়তা তহবিল পাসের জন্য তাগিদ দিয়ে তিনি এ কথা বলেন। প্রেসিডেন্ট জেলেনস্কি সতর্ক করে বলেন, ‘সহায়তা খুবই জরুরি। দ্রুত তা না পেলে ইউক্রেনের প্রধান শহরগুলো বিপর্যয়ের মধ্যে পড়তে পারে।

 

মার্কিন সমর্থন না থাকার মানে হলো আমাদের কাছে কোনো বিমান প্রতিরক্ষা থাকবে না, থাকবে না কোনো প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র। ইলেকট্রনিক যুদ্ধের জন্য প্রয়োজনীয় জ্যামার বা ১৫৫-মিলিমিটার আর্টিলারি গোলাও নেই।’গত শুক্রবার ওয়াশিংটন পোস্ট পত্রিকায় প্রকাশিত সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘এর মানে আমরা পিছিয়ে যাব। পিছু হটব।

 

ধাপে ধাপে, ছোট ছোট পদক্ষেপে।’

সীমান্ত থেকে শিশু সরাচ্ছে রাশিয়া

রাশিয়ার ইউক্রেন সীমান্তঘেঁষা শহর বেলগোরোদ থেকে পাঁচ হাজার শিশুকে সরিয়ে নেওয়া হয়েছে। শহরটিতে ইউক্রেনের কয়েক সপ্তাহ ধরে চলা বোমা হামলার পরিপ্রেক্ষিতে এটি করা হয়েছে বলে গতকাল শনিবার ওই অঞ্চলের গভর্নর জানিয়েছেন। আঞ্চলিক কর্তৃপক্ষ গত সপ্তাহে বলেছিল, বেলগোরোদ শহর থেকে ৯ হাজার শিশুকে অন্য অঞ্চলে স্থানান্তরিত করা হবে।

 

আন্তঃসীমান্ত গোলাবর্ষণ এবং ড্রোন হামলায় ১২ জনেরও বেশি বেসামরিক লোক নিহতের পর এ কথা বলা হয়েছিল।বেলগোরোদের গভর্নর বাচেস্লাভ গ্লাদকভ বলেছেন, ‘আমাদের পাঁচ হাজার শিশুকে এরই মধ্যে এই অঞ্চলের বাইরে সরিয়ে নেওয়া হয়েছে। গতকাল এক হাজার ৩০০ শিশুকে সেন্ট পিটার্সবার্গ, ব্রায়নস্ক ও মাখাচকালায় সরিয়ে নেওয়া হয়েছে।’ গভর্নর আরো বলেন, যেসব শিশু বেলগোরোদসহ সীমান্তের কাছাকাছি শহরে বাস করে, তাদের আগামী মাসে অন্যত্র শিক্ষারব্যবস্থা করা হবে।

সূত্র : এএফপি, সিএনএন