ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

জাহাজের ধাক্কায় বিধ্বস্ত ব্রিজ, বহু হতাহতের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের বাল্টিমোর শহরের প্যাটাপসকো নদীর দুই পাশ সংযোগকারী একটি ব্রিজ কনটেইনারবাহী একটি জাহাজের ধাক্কায় ভেঙে পড়েছে। এতে ব্রিজটিতে থাকা বেশ কিছু গাড়ি নদীতে পড়ে গেছে। এছাড়া ২০ জনের বেশি মানুষও নদীতে পড়ে গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ওই এলাকার তাপমাত্রা মাইনাসের নিচে থাকায় নদীতে পড়া লোকজনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসি।

 

খবরে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার (২৫ মার্চ) দিবাগত রাত দেড়টার দিকে সিঙ্গাপুরের পতাকাবাহী ‘দালি’ নামের একটি কনটেইনারবাহী জাহাজ প্যাটাপসকো নদীর ফ্রান্সিস স্কট কি ব্রিজ নামের একটি সেতুর পিলারে ধাক্কা মারে। শ্রীলঙ্কার কলম্বোর উদ্দেশে যাত্রা করা ৩০০ মিটার দীর্ঘ জাহাজটির ধাক্কায় সেতুটি স্টিল স্ট্রাকচারের সেতুটি পুরোপুরি ভেঙে পানিতে পড়ে যায়।

 

বাল্টিমোর শহরের ফায়ার সার্ভিস বিভাগের কর্মকর্তারা জানান, এ ঘটনায় বেশকিছু গাড়ি এবং ২০ জনের মতো মানুষ নদীতে পড়ে গেছেন। স্থানীয় আবহাওয়া অফিসের খবর অনুযায়ী, ব্রিজ এলাকার তাপমাত্রা এখন মাইনাস ১ ডিগ্রি সেলসিয়াস।

 

বাল্টিমোর কর্তৃপক্ষ এটাকে গুরুতর ঘটনা ঘোষণা করেছে। শহরের মেয়র ব্র্যান্ডন স্কট বলেন, ব্রিজ এলাকায় জরুরি উদ্ধার তৎপরতা চলছে। ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ পানিতে গাড়ি ও মানুষের খোঁজে তল্লাশি চালাচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত সাতজন নিখোঁজ রয়েছে বলে জানা গেছে।

 

‘দালি’ নামের জাহাজটির মালিক সিনার্জি মেরিন গ্রুপ ঘটনাটি নিশ্চিত করে জানিয়েছে, দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি। দুর্ঘটনার পর জাহাজটিতে আগুন লেগে গিয়েছিল। তবে জাহাজের ক্রু ও চালকরা অক্ষত রয়েছেন।

 

এদিকে ব্রিজটি ভেঙে পড়ায় ওই এলাকায় প্রচুর যানজটের সৃষ্টি হয়েছে। এমনকি ওই রুটে যাতায়াতকারী জাহাজেরও ভিড় সৃষ্টি হয়েছে।