ই-পেপার | সোমবার , ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদিতে চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ২৮ জুন

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবের আকাশে আজ (রোববার) ইসলামি ক্যালেন্ডারের বারোতম মাস পবিত্র জিলহজের চাঁদ দেখা গেছে। ফলে দেশটিতে আগামী ২৮ জুন (বুধবার) পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হবে।

জিলহজের চাঁদ ওঠায় আগামী ২৭ জুন সৌদিতে পবিত্র আরাফাহ দিবস ও ২৮ জুন ঈদুল আজহা উদযাপিত হবে।

 

আজ থেকে প্রায় ১৫ শ’ বছর আগে সৌদি আরবে উত্থান ঘটেছিল ইসলাম ধর্মের, বর্তমানে যা বিশ্বের প্রধান ধর্মগুলোর একটি। পবিত্র ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি হজ। প্রত্যেক বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ সামর্থ্যবান মুসলিম সৌদি আরবের মক্কায় হজ পালন করতে যান।

 

পবিত্র ঈদুল আজহায় আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় বিশ্বের সামর্থ্যবান মুসলিমরা গরু, ছাগল, ভেড়া, দুম্বা, উট প্রভৃতি কোরবানি করেন। আরাফাহর দিনে হজযাত্রীরা আরাফাহ ময়দানে প্রার্থনা করার জন্য একত্রিত হন; যেখানে ইসলাম ধর্মের শেষ নবী হজরত মুহাম্মদ (সা.) তার চূড়ান্ত খুতবা দিয়েছিলেন। সারা বিশ্বের মুসলমানরা এই দিনে রোজাও রাখেন।

 

তিন বছরের বেশি সময়ের মহামারির পর এবারই প্রথম সৌদি আরবে কোভিড-১৯ বিধি-নিষেধমুক্ত পবিত্র হজ পালন করবেন মুসলিমরা। সৌদি আরবের পবিত্র দুই মসজিদের প্রেসিডেন্ট শেখ আবদুল রহমান বিন আবদুল আজিজ আল সুদাইস বলেছেন, মহামারির অবসান এবং লাখ লাখ হজযাত্রীর প্রত্যাবর্তনের ঘোষণার পর ইতিহাসের সবচেয়ে বড় কর্মযজ্ঞ শুরু হয়েছে এ বছরের হজ মৌসুমে।

 

এর আগে, রোববার সংযুক্ত আরব আমিরাতের গবেষণা সংস্থা আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র (আইএসি) জানায়, চাঁদ দেখা না গেলেও পবিত্র ঈদুল আজহার প্রথম দিনের ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। আগামী ২৯ জুন (বৃহস্পতিবার) দেশটিতে পবিত্র ঈদুল আজহার প্রথম দিন পালন করা হবে।

 

মালয়েশিয়ার মতো ব্রুনাইয়ের আকাশেও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। তারপরও দেশটির সরকার আগামী ২৯ জুন (বৃহস্পতিবার) পবিত্র ঈদুল আজহা উদযাপন করবে বলে জানিয়েছে।

বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা কবে উদযাপন করা হবে, তা জানা যাবে সোমবার। ঈদুল আজহার তারিখ নির্ধারণ ও হিজরি ১৪৪৪ সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনার জন্য সোমবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আহ্বান করা হয়েছে।

 

সাধারণত সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল আজহা উদযাপনের পরদিন বাংলাদেশে পবিত্র এই উৎসব পালন করা হয়।

সূত্র: খালিজ টাইমস, গালফ নিউজ।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪: