ই-পেপার | বুধবার , ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

কুতুবদিয়ায় ধরা’র উদ্যােগে বিশ্ব বন দিবস পালিত

এম, শহীদুল ইসলাম, কুতুবদিয়া :

২১ মার্চ বিশ্ব বনদিবসে ‘করবো বন সংরক্ষণ, সুস্থ থাকবো সারাক্ষণ’ এ প্রতিপাদ্যে কক্সবাজারের কুতুবদিয়ায় আন্তর্জাতিক বন দিবস-২০২৪ পালিত হয়। এ উপলক্ষ্যে উপকূলের প্যারাবন রক্ষার দাবিতে মানববন্ধন ও পথ সভা করেছে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)র নেতৃবৃন্দসহ সর্বস্তরের লোকজন।

 

২১ মার্চ (বৃহস্পতিবার) সকাল ১১ টায় লেমশীখালী প্যারাবন সংলগ্ন এলাকায় ধরিত্রী রক্ষায় আমরা(ধরা), ওটারকিপার্স বাংলাদেশ ও ব্লু প্ল্যানেট ইনিশিয়েটিভ এর যৌথ উদ্যােগে মানববন্ধন ও পথসভা অনুষ্ঠিত হয়।

 

মানববন্ধন ও পথসভায় ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এর কুতুবদিয়া উপজেলা শাখার আহবায়ক এম,শহীদুল ইসলামের সভাপতিত্বে ও সদস্য সচিব শাহেদুল ইসলাম মনিরের সঞ্চালনায় বক্তব্য রাখেন, লেমশীখালী ইউনিয়নের ইউপি সদস্য আরিফুল ইসলাম, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এর যুগ্ম আহবায়ক মাষ্টার আমিনুল হক, যুগ্ম সদস্য সচিব মাষ্টার মিজানুর রহমান সহ অন্যান্যরা।

 

এসময় বক্তারা বলেন, একটি পরিসংখ্যানে দেখা যায়, পৃথিবীর প্রায় এক-তৃতীয়াংশ বনভূমি। একটি বনে প্রতি বর্গকিলোমিটারে ৫০ হাজার থেকে ১ লাখ গাছ থাকে। একজন মানুষের শ্বাস নিতে বছরে ৭৪০ কেজি অক্সিজেন প্রয়োজন। গড়ে একটি গাছ বছরে ১০০ কেজি পর্যন্ত অক্সিজেন দেয়। ফলে মানুষের বেঁচে থাকা আর পৃথিবীর ভারসাম্য রক্ষা একা হাতেই সামলায় বনাঞ্চলগুলো। বর্তমানে বিশ্বে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের ফলে তাপমাত্রা বৃদ্ধি এবং উপকূলে দুযোর্গেরর পরিমান বেড়ে যাওয়া এ সব থেকে পরিত্রানের জন্য উপকূল জুড়ে সবুজ বেষ্টনি গড়ে তোলার প্রতি গুরুত্বারোপ করেন। পাশাপাশি বিশ্ব বনদিবসে বৃক্ষের প্রতি যত্নশীল হওয়া এবং বৃক্ষরোপন কর্মসূচি আরো জোরদার করার অঙ্গিকার করেন তাঁরা।

 

মানববন্ধন ও পথসভায় আরও উপস্থিত ছিলেন, তৌহিদ, শফিউল আলম, আরফাত, সাইফুল, মনির, গিয়াসসহ সর্বস্তরের বিভিন্ন শ্রেণী পেশার লোকজন।