ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

জীববৈচিত্র্য সংরক্ষণে টেকনাফে মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার :

কক্সবাজারের টেকনাফে বন, গাছ ও জীববৈচিত্র্য প্রতিবেশ সংরক্ষণ বিষয়ে সামাজিক ও ধর্মীয় নেতৃবৃন্দের ভূমিকা বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে।

টেকনাফ ন্যাচার এন্ড লাইফ প্রকল্পের আয়োজনে টেকনাফ সহ ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি সাংবাদিক নুরুল করিম রাসেল’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত সভায় আলোচনা করেন টেকনাফ জামেয়া ইসলামিয়া মাদ্রাসার শিক্ষক মাওলানা ইমদাদ উল্লাহ, অবসরপ্রাপ্ত শিক্ষক ও সাংবাদিক মোঃ আশেক উল্লাহ ফারুকী, টেকনাফ উপজেলা সনাতন পূজা উদযাপন কমিটির সভাপতি শুভ ভট্টাচার্য, ভান্তে প্রতিনিধি চন্দ বংশ ও শিক্ষক মোঃ আনিছ উদ্দীন।

এসময় টেকনাফ উপজেলা বিভিন্ন মসজিদের ইমাম, শিক্ষক, সনাতন ও বৌদ্ধ ধর্মাবলম্বী নেতারা আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

এতে ধর্মীয় নেতারা বলেন, আল্লাহ প্রদত্ত সকল সৃষ্টি মানবজাতির জন্য অধীন করে দিয়েছে। বন ও বিভিন্ন প্রজাতির বৃক্ষ নির্বিচারে কাটা যাবেনা। কাটলে প্রকৃতি আমাদের বিরুদ্ধে প্রতিশোধ নেবে।

বক্তারা জানান, ইসলাম ও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এর গুরুত্ব অপরিসীম এবং নাগরিক হিসাবে বন, গাছ ও জীববৈচিত্র্য সংরক্ষণে জাতি, ধর্ম, নির্বিশেষে সবার দায়িত্ব রয়েছে। আল্লাহ প্রদত্ত প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ এবং প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচতে হলে সম্মিলিত প্রয়াস প্রয়োজন।