ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমিতে ক্যাডেটদের পাসিং আউট অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক:

ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমির ১২ম ব্যাচ প্রিসি ক্যাডেটদের পাসিং আউট অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। একাডেমির স্থায়ী ক্যাম্পাস পূবাইল, গাজীপুরে আয়োজন করা হয় এ অনুষ্ঠানের। এবছর ১২তম ব্যাচের ৭৮ জন ক্যাডেট নটিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে উত্তীর্ণ হয়েছেন।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রাক্তন সিনিয়র সেক্রেটারি মো. মোস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌ-পরিবহন অধিদপ্তরের কমডোর মোহাম্মদ মাকসুদ আলম।

 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নৌ-পরিবহন মন্ত্রণালয়, নৌ-পরিবহন অধিদপ্তরের উচ্চপদস্থ ব্যক্তিবর্গ, মেরিন প্রশিক্ষক এবং মেরিন প্রশাসনের পদস্থ সরকারি ও বেসরকারি ব্যক্তিবর্গ। এ ছাড়াও পাসিং আউট ক্যাডেটদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

 

ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমির কমান্ড্যান্ট, ক্যাপ্টেন জাকি আহাদ তার শুভেচ্ছা ভাষণে আগত অতিথিদের মেরিটাইম শিক্ষার প্রসার ও অগ্রগতি সম্পর্কে অবহিত করেন। তিনি প্রতিষ্ঠানের প্রশিক্ষণের সুযোগ সুবিধা ও অগ্রগতি সম্পর্কে অতিথিদের অবহিত করেন।

অনুষ্ঠানে সার্বিক কৃতিত্বের জন্য স্বর্ণপদক পেয়েছেন ক্যাডেট নাজমুল সাকিব রাবিত। শ্রেষ্ঠ নটিক্যাল ক্যাডেট হিসাবে সিলভার পদক পেয়েছেন ক্যাডেট সাজিদ বিন মাহমুদ এবং শ্রেষ্ঠ ইঞ্জিনিয়ার ক্যাডেট হিসেবে ক্যাডেট মো. মাহবুব আলম।

ক্যাডেটদের ঐতিহ্যবাহী কুচকাওয়াজ এর মাধ্যমে পাসিং আউট অনুষ্ঠানের সমাপ্তি হয়।

 

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি বেসরকারি মেরিটাইম প্রশিক্ষণের ক্ষেত্রে প্রথম প্রতিষ্ঠান। এর আগে ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমির প্রথম ব্যাচ পাসিং আউট উদযাপন করেছিল ২০১০ সালের ১ মার্চ। এরই ধারাবাহিকতায় ১১তম ব্যাচ ক্যাডেট এবং ৮ম ব্যাচ রেটিংসের পাসিং আউট সিরিমনি অনুষ্ঠিত হয়। বর্তমানে প্রিসি ক্যাডেটের ১৩তম ব্যাচে ৮০ জন ক্যাডেট এবং ৯ম ব্যাচ রেটিংসে ৫০জন রেটিংস প্রশিক্ষণরত রয়েছেন।

 

ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমির প্রশিক্ষণ, সমুদ্র পরিবহন অধিদপ্তরের অনুমোদিত পাঠ্যক্রম অনুযায়ী পরিচালিত হয়ে থাকে। ক্যাডেটরা দুই বৎসরের প্রশিক্ষণ শেষে ক্যাডেট হিসেবে মেসার্স হক অ্যান্ড সন্স এর ব্যবস্থাপনায় স্বনামধন্য বিদেশি কোম্পানিতে যোগদান করবে।