ই-পেপার | বুধবার , ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সংযুক্ত আরব আমিরাতের রিয়েলটি একটি দুর্দান্ত ২০২৪-এর দিকে দৃষ্টি আকর্ষণ করেছে।

মোহাম্মদ ওসমান চৌধুরী,ইউ এ ই প্রতিনিধি (দুবাই)

 

দুবাইতে, ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত গড় আবাসিক মূল্য বছরে ২০.১ শতাংশ বেড়েছে।

শীর্ষস্থানীয় রিয়েল এস্টেট পরিষেবা এবং বিনিয়োগ সংস্থাগুলির বিশ্লেষকরা বলেছেন, ২০২৩ সালে বহু সেক্টরে বহু-বছরের রেকর্ড উচ্চতায় পৌঁছানোর পর ইউএই এর রিয়েল এস্টেট বাজার আরও একটি দুর্দান্ত বছর রেকর্ড করার পথে রয়েছে।

 

ইউএই এর রিয়েল এস্টেট মার্কেটের মধ্যে ক্রিয়াকলাপ স্তর ২০২৩ এর শেষ ত্রৈমাসিক ধরে শক্ত ছিল এবং এটি কার্যকারিতা চালিয়ে যাচ্ছে, সি বি আর ইতার ইউএই রিয়েল এস্টেট মার্কেট রিভিউ কিউ৪ ২০২৩-এ বলেছে।

 

ইউএই এর রিয়েল এস্টেট মার্কেট আরও একটি দুর্দান্ত বছর শেষ করেছে, পারফরম্যান্স এবং কার্যকলাপের মাত্রা বহু-বছরে পৌঁছেছে, যদি ঐতিহাসিক না হয়, অনেক ক্ষেত্রে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। মনোযোগ এখন ২০২৪-এর দৃষ্টিভঙ্গির দিকে ঘুরবে, যেখানে, যদিও হ্রাস পেয়েছে, কিন্তু এখনও বৈশ্বিক অর্থনৈতিক হেডওয়াইন্ডগুলি এই স্তরের কর্মক্ষমতা কতটা অব্যাহত থাকতে পারে তা নিয়ে উদ্বেগকে আন্ডারলাইন করছে। এমনকি সম্ভাব্য বৈশ্বিক অর্থনৈতিক পতনের ঝুঁকির মধ্যেও, আমরা আশা করি যে এই বছরের মধ্যে কর্মক্ষমতা এবং কার্যকলাপের স্তর উভয়ই স্থিতিস্থাপক হবে, যদিও বেশ কয়েকটি সেক্টরে প্রবৃদ্ধির হার মাঝারি হবে বলে আশা করা হচ্ছে,মেনা-এর গবেষণা প্রধান তৈমুর খান বলেছেন দুবাইতে সিবিআরই।

 

দুবাইতে, ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত গড় আবাসিক মূল্য ২০.১ শতাংশ বেড়েছে, অ্যাপার্টমেন্ট এবং ভিলার দাম যথাক্রমে ১৯.৮ শতাংশ এবং ২১.৮শতাংশ বেড়েছে৷ আবুধাবিতে, আবাসিক খাতে একই সময়ে গড় অ্যাপার্টমেন্টের দাম ১.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যেখানে গড় ভিলার দাম এক বছরের আগের তুলনামূলক সময়ের তুলনায় প্রায় অপরিবর্তিত ছিল।

 

ইউএই-এর জন্য সামষ্টিক অর্থনৈতিক অনুভূতি অনুকূল থাকে। অ-তেল খাতগুলি গত দুই বছরে উল্লেখযোগ্য সম্প্রসারণ দেখেছে, সুস্থ রয়েছে এবং আগামী ১২ মাসে বৃদ্ধির জন্য ভাল অবস্থানে রয়েছে, যা রিয়েল এস্টেট খাতকে উপকৃত করবে। যাইহোক, কয়েকটি স্থান জুড়ে নির্বাচিত সম্পদের জন্য অতিরিক্ত সরবরাহের ঝুঁকি থাকতে পারে, যা এগিয়ে যাওয়ার গড় দামের উল্লেখযোগ্য বৃদ্ধিকে সীমিত করতে পারে,বলেছেন স্যাভিলস মিডল ইস্টের গবেষণার সহযোগী পরিচালক স্বপ্নিল পিল্লাই।