ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসরায়েলি হামলায় ৪৬ সাংবাদিক নিহত

আন্তর্জাতিক বাংলা :

 

ইসরায়েলি হামলায় ৪৬ সাংবাদিক নিহত হয়েছেন। হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ শুরুর পর থেকে এসব সাংবাদিক নিহত হন। গাজার সরকারি মিডিয়া অফিসের একজন মুখপাত্র এ খবর দিয়েছেন। গাজার আল-শিফা হাসপাতালের বাইরে এক সংবাদ সম্মেলনে তিনি প্রশ্ন তোলেন যে আন্তর্জাতিক সম্প্রদায় এবং আন্তর্জাতিক সাংবাদিকরা কোথায়? কেন তারা গাজার সাংবাদিক ও গণমাধ্যম কর্মকর্তারা যে শত্রুতার মুখোমুখি হচ্ছেন সে সম্পর্কে কথা বলছেন না?

 

 

ওই মুখপাত্র বলেন, গাজায় আক্রমণ করার ক্ষেত্রে সব ধরনের সীমা অতিক্রম করা হয়েছে। এসব অপরাধ নথিভুক্ত করা হয়েছে। তিনি বলেন, আমরা অসংখ্য দাবির একটি তালিকা তৈরি করব না। আন্তর্জাতিক সম্প্রদায়কে আমরা যা বলতে চাই তা হচ্ছে- আপনি যদি মানুষ হন এবং আপনি যদি এখানকার লোকদেরকে আপনার মতো মানুষ হিসেবে দেখেন, তবে আপনার মানবতা দেখান এবং যা সঠিক তার পক্ষে দাঁড়ান। ৭ অক্টোবর তারিখে শত শত ফিলিস্তিনি যোদ্ধা গাজা উপত্যকা থেকে ইসরায়েলে আক্রমণ করে। এ সময় হামাসের অভিযানে ১৪,০০ ইসরায়েলি নিহত হন। এরপর থেকে ইসরায়েলি সামরিক বাহিনী গাজায় অব্যাহত বোমা হামলা করছে।

 

 

ইসরায়েলে সামরিক অভিযানের বিষয়ে আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে হামাসের মুখপাত্র খালেদ কাদোমি বলেন, ‘দশকের পর দশক ধরে ফিলিস্তিনিদের ওপর চালানো নৃশংসতার জবাবে এই সামরিক অভিযান চালানো হয়েছে। আমরা চাই আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনি জনগণের ওপর এবং আমাদের পবিত্র স্থাপনা আল-আকসায় ইসরায়েলি নৃশংসতা বন্ধে উদ্যোগ নেবে। এগুলোই হামাসের এই অভিযানের কারণ।’

 

 

এদিকে গাজার ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরায়েলি বিমান হামলায় গাজায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে হয়েছে ৯ হাজার ২২৭ জন। নিহত ফিলিস্তিনিদের মধ্যে তিন হাজার ৭৬০ জনই শিশু। এছাড়া নিহতদের মধ্যে দু’হাজার ৩২৬ জন নারী আছে। বর্বর ইসরায়েলি হামলায় আরও অন্তত ৩২ হাজার ফিলিস্তিনি আহত হয়েছেন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে যে শুধুমাত্র গত ২৪ ঘন্টায় ১৫টি ভিন্ন গণহত্যায় আরও ২৫৬ জন নিহত হয়েছেন।গাজায় ১১,০০ শিশুসহ প্রায় দুই হাজার মানুষ এখনও নিখোঁজ রয়েছেন। এসব মানুষের অধিকাংশই মৃত এবং ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

 

 

উপরন্তু, ইসরায়েলি বাহিনী এবং বসতি স্থাপনকারীরা একই সময়ে পশ্চিম তীরে কমপক্ষে ১৩১ ফিলিস্তিনিকে হত্যা করেছে। ইহুদি বসতি স্থাপনকারীদের হামলায় অধিকৃত অঞ্চলে ফিলিস্তিনিদের মাসিক মৃত্যুর সংখ্যাও বাড়ছে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এ বছর পশ্চিম তীরে নিহত হওয়া ফিলিস্তিনিদের মোট সংখ্যা ৩৪৩ জনের ওপরে। অপরদিকে সরকারি পরিসংখ্যান অনুসারে ফিলিস্তিনিদের হামলায় মৃত ইসরায়েলিদের সংখ্যা ১৫,০০ ছাড়িয়েছে।

 

সূত্র : মিডল ইস্ট আই, বিবিসি, আল-জাজিরা