ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সালেহ আহমদ (স’লিপক):

গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনর উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রুপা চক্রবর্তীর একুশে পদকে ভুশিত হওয়ায় তাকে সম্বর্ধনা ও মুক্তিযুদ্বের সর্বাধিনাক মরহুম এমএজি ওসমানীর মৃত্যু বার্ষিকী উপলক্ষে দোয়া, আলোচনা সভা ভার্চুয়ালী অনুষ্টিত হয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারী) সংগঠনের সভাপতি মুহিবুর রহমান মুহিবের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ময়নুল চৌধুরী হেলালের সঞ্চালনায় এবং মৌলানা আব্দুল কুদ্দুস এর দোয়ার মাধ্যমে আলোচনায় অংশগ্রহণ করেন একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও সংগীতশিল্পী ডাঃ অরুপ রতন চৌধুরী, সাবেক রাষ্টদুত জিসনু রায় চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোনেম নেহেরু, একুশে পদকপ্রাপ্ত সম্বর্ধিত রুপা চক্রবর্তী, ডাঃ সৈয়দ শাহ এমরান, সহ-সভাতি কাপ্তান হেসেন, মাহবুবুর রহমান চৌধুরী, আবুল কালাম আজাদ ছোটন, সংগঠনের সহ-সভাপতি সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর, অলি উদ্দিন শামীম, শেখ ফারুক আহমদ, কোষাধ্যক্ষ রফিকুল হায়দার, বাংলাদেশ ইউনিটের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মুহিব উদ্দিন, জনতা ব্যাংকের সাবেক জিএম শামীম কোরেশী, বাংলাদেশ ইউনিটের উপদেষ্টা এনামুল হক চৌধুরী জালাল, অধ্যক্ষ নেছার আলী ,কেন্দীয় কমিটির সহ-সম্পাদক আব্দুল ওদুদ দিপক, সাংগঠনিক সম্পাদক মিজু চৌধরী, ফ্রান্স গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি ফয়সল উদ্দিন, নেছার আহমদ, বেলাল উদ্দিন।

অনুষ্ঠানে একুশের সংগীত পরিবেশন করেন রেডিও এবং টেলিভিশন শিল্পী হিমাদ্রী বিশ্বাস ও আলী ইদ্রিস।

ইউরোপ, আমেরিকা, মধ্যপাচ্য, বাংলাদেশ, অস্টেলিয়া সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের নেতৃবৃন্দ অংশগহণ করেন। সবাই গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের কর্মকর্তা অধ্যাপক রুপা চক্রবর্তীর একুশে পদক লাভে তাকে শুভেচ্ছা জানান।

তাঁর কর্মময় জীবন যেন আরো উজ্জল হয় সে আশাবাদ ব্যক্ত করেন সাধারণ সম্পাদক হেলাল চৌধুরী তার জীবনী তুলে ধরেন।

রুপা চক্রবর্তী তার বক্তব্য তাকে সম্মান প্রদান করায় গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান। তার ভবিষৎ আরো সুন্দর ও উজ্জল হয় সেজন্য সকলের দোয়া কামনা করেন। তিনি কর্ণেল এমএজি ওসমানীর বীরত্বগাঁথা জীবনের বিভিন্ন দিক তুলে ধরে এই বীর সেনানীর অবদানকে রাষ্টীরভাবে আরো মুল্যায়নের দাবী জানান।

পরিশেষে সভাপতি বিশ্বের বিভিন্ন পান্ত থেকে যারা অনুষ্ঠানে যোগদান করেছেন সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।