ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ভাষা শহীদদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি বাংলাভাষার অধিকার -কবি মোস্তাফিজুর রহমান চৌধুরী

সালেহ আহমদ (স’লিপক):

বাংলাদেশ পোয়েটস ক্লাবের চেয়ারম্যান, তুখোড় সংগঠক ও সাহিত্য গবেষক কবি মোস্তাফিজুর রহমান চৌধুরী বলেছেন, ভাষা শহীদদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের মাতৃভাষা বাংলা ভাষায় কথা বলার অধিকার। সেই অধিকার বাস্তবায়িত করতে আমরা বাংলা শিল্প-সংস্কৃতি চর্চা করে করেই জাতিকে মুক্তিযুদ্ধে আন্দোলিত করে মহান স্বাধীনতা অর্জন করতে পেরেছি। তাই আজকের মহান শহীদ দিবসে তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে গভীর শ্রদ্ধার সাথে স্মারণ করছি ভাষাশহীদ রফিক জব্বার ছালাম বরকত শফিউলকে।

 

বুধবার (২১ ফেব্রুয়ারী) রাত ৮টায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে রাজধানী ঢাকার টিপু সুলতান রোডস্থ কার্যালয়ে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন “স্বপন এর জগৎ” আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ পোয়েটস ক্লাবের চেয়ারম্যান কবি মোস্তাফিজুর রহমান চৌধুরী তার বক্তব্যে উপরোল্লিখিত কথাগুলো বলেন।

 

সামাজিক সাংস্কৃতিক সংগঠন “স্বপন এর জগৎ” সভাপতি শিল্পী শফিকুল ইসলাম স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন বাংলাদেশ পোয়েটস ক্লাবের ভাইস চেয়ারম্যান, সাহিত্য গবেষক ও শিক্ষাবিদ প্রফেসর ডক্টর শহীদুল্লাহ্ আনসারী।

 

তিনি তাঁর বক্তব্যে ভাষা আন্দোলনের গুরুত্ব ও তাৎপর্য বর্ণনা করে ১৯৬১ সালে আসাম শিলচরে কমলা ভট্টাচার্যের নেতৃত্ব এগারোজন ভাষা শহীদদের রক্তের বিনিময়ে ভারতে বাংলাভাষা চর্চার অধিকার বাস্তবায়িত হওয়ায় শিলচর এরভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ পোয়েটস ক্লাবের নির্বাহী পরিচালক গীতিকার ঢালী মোহাম্মদ দেলোয়ার, ভারতের শিলচর থেকে আগত কবি আদিমা মজুমদার ও রুপালি ভূইয়া,আবুল বাশার,আশরাফ হোসাইন সরকার বুলবুল,কবি নাসরিন জাহান রীনা, কবি নাসরিন সুলতানা, কবি জেসি আক্তার,নারী সংগঠক মাসুমা সোমা, জামিল আহমেদ,কন্ঠশিল্পী জাকারিয়া সালেহ স্বপন, কন্ঠশিল্পী আখি প্রমুখ।