ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রাশিয়া থেকে জাপান থেকে সংযুক্ত আরব আমিরাত: শারজাহ লাইট ফেস্টিভালে অংশ নেওয়া একটি সম্মান,

মোহাম্মদ ওসমান চৌধুরী,ইউ এ ই প্রতিনিধি:

 

শিল্পীরা বলেছেন,১৩ তম সংস্করণ রবিবার পর্যন্ত ১২টি আইকনিক ল্যান্ডমার্কের মন্ত্রমুগ্ধকর বর্ণনা প্রকাশ করে।লাবানিজ-ব্রিটিশ শিল্পী এবং প্ল্যান এ ক্রিয়েটিভ-এর প্রতিষ্ঠাতা, যিনি মর্যাদাপূর্ণ শারজাহ লাইট ফেস্টিভ্যালে অংশগ্রহণ করেছিলেন, আমিন সামাকিহের জন্য এটি একটি মর্যাদাপূর্ণ মুহূর্ত। বছরের পর বছর ধরে, তিনি তার সৃজনশীলতাকে বিশাল আকারে প্রদর্শন করার এই সুযোগের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেছিলেন।

 

সামমাকিহ এই অঞ্চল জুড়ে বিভিন্ন স্মৃতিস্তম্ভে তার চিহ্ন রেখে গেছেন, মনোমুগ্ধকর বিষয়বস্তু দিয়ে ভবনগুলিকে আলোকিত করতে তার দক্ষতার অবদান রেখেছেন। এর আগে রাশিয়া ও জাপানে আলোক উৎসবে অংশ নিয়ে তিনি এই বিখ্যাত অনুষ্ঠানের অংশ হয়ে গভীর সম্মান প্রকাশ করেন। উৎসবে এখানে উপস্থিত হওয়া একটি সম্মানের। আমি বছরের পর বছর ধরে উত্সবটি ঘনিষ্ঠভাবে দেখছি এবং এখন, আমি অবশেষে শারজার সবচেয়ে আকর্ষণীয় স্মৃতিস্তম্ভগুলির মধ্যে একটিকে আলোকিত করতে পেরেছি, সামাজিক বলেছেন।

 

৩৬০-ডিগ্রী আলোকসজ্জা উৎসবে তিনি আল মাজাজ কর্নিশে অবস্থিত আল নূর মসজিদ আলোকিত করেন। শিল্পী কাজটিকে চ্যালেঞ্জিং এবং ফলপ্রসূ উভয়ই খুঁজে পেয়েছেন, কারণ তিনি মসজিদের চারটি সম্মুখভাগে কাজ করেছেন, একটি নিমজ্জনশীল ৩৬০-ডিগ্রি আলোকসজ্জা তৈরি করেছেন। শিল্পের হাইলাইটগুলির মধ্যে একটি ছিল জলের ধাতব কাঠামোর প্রতিচ্ছবিকে অন্তর্ভুক্ত করা, চাক্ষুষ দর্শনে একটি অনন্য মাত্রা যোগ করা, সামাজিক বলেছেন।

 

একটি মসজিদ আলোকিত করার তাৎপর্য সম্পর্কে বলতে গিয়ে, সাম্মাকিয়েহ বলেছিলেন যে এটি প্রত্যেকের জন্য আলোকিত হওয়ার প্রতীক যা এর দিকে তাকিয়ে থাকে একটি চাক্ষুষ বিস্ময় এবং একটি নিখুঁত ক্যানভাস হিসাবে তার শিল্প ফর্ম বর্ণনা করে, Sammakieh বলেন যে কাঠামোর প্রতিটি সম্মুখভাগ শত শত পরিবর্তনশীল রঙ দ্বারা আলোকিত হয় যা একটি আকর্ষণীয় ক্যালিডোস্কোপ প্রভাব তৈরি করে। অ্যানিমেশন, সুন্দর অ্যারাবেস্ক প্যাটার্ন সমন্বিত, মসজিদের সৌন্দর্য বৃদ্ধি করে, এটি দর্শকদের জন্য একটি শ্বাসরুদ্ধকর দৃশ্য করে তোলে।

 

সাময়িকী বলেছেন যে মসজিদের সামনের অংশটি সবচেয়ে চিত্তাকর্ষক, পাশাপাশি কৌণিক কোণগুলির প্রশংসা করে যা পাশ থেকে একটি অনন্য দৃষ্টিভঙ্গি প্রদান করে।

 

প্রাচীন স্মৃতিস্তম্ভের একটি যাদুকর স্পর্শ দ্বিতীয়বারের মতো অংশ গ্রহণকারী স্টেফান ইহমিগ বলেন, উৎসবটি বিশ্বের অন্যতম সেরা উৎসব। তিনি তার ৩ডি প্রজেকশন ম্যাপিং চশমা, ‘Echoes of Al Dhaid,’ এবং শারজাহ পুলিশ সদর দফতরের মাধ্যমে আল ধাইদ ফোর্টে একটি জাদুকরী স্পর্শ এনেছেন।

 

শারীরিকভাবে অবস্থানগুলি পরিদর্শন না করা সত্ত্বেও, ইহমিগের দলটি দুর্গ এবং শারজাহ পুলিশ সদর দফতর উভয়ের মাত্রা, রঙ এবং উপাদান গুলিকে সতর্কতার সাথে ম্যাপ করার জন্য শত শত ফটো ধারণ করেছে। “সবচেয়ে চ্যালেঞ্জিং কাজটি ছিল জায়গাটি পরিদর্শন না করা এবং উপস্থিতিতে স্মৃতিস্তম্ভগুলি পুরোপুরি দেখা। কিন্তু আমরা নিশ্চিত করেছি যে আমরা কাঠামোর একটি মিলিমিটার মিস না করি,” ইহমিগ বলেছেন।

 

আলো, ছায়া এবং সঙ্গীতের চিত্তাকর্ষক ত্রয়ী ব্যবহার করে, Ihmig-এর প্রযোজনা আন্তঃসংযুক্ততা, সাংস্কৃতিক উত্তরাধিকার এবং মানুষের অভিজ্ঞতার অতীন্দ্রিয় প্রকৃতির মতো গভীর থিমগুলিতে তলিয়ে যায়।সৌধ আলোকিত করতে ৬ মাস লেগেছে’আমরা স্মৃতিস্তম্ভগুলিতে প্রায় ছয় মাস কাজ করেছি, ইহমিগ বলেন, পুরানো দুর্গ এবং পুলিশ সদর দফতরের মতো আলোকিত বিস্তৃত কাঠামোর মুখোমুখি আরেকটি চ্যালেঞ্জ ছিল। “ধাইদ দুর্গ, প্রাথমিকভাবে একটি একক রঙের খেলা, শত শত প্রাণবন্ত রঙের একটি জমকালো প্রদর্শনে রূপান্তরিত হয়েছিল। এটা খুব জাদুকরী দেখায়, “Ihmig বলেন.

 

“ড্রোন শো আমার কাজে আকর্ষণের অতিরিক্ত স্তর যোগ করে। এটি থিমের সাথে পুরোপুরি মিশে যায় এবং দর্শকদের দর্শন দেখার জন্য একটি প্রশস্ত পর্দা দেয়,” ইহমিগ বলেন।

 

শারজাহ লাইট ফেস্টিভ্যালের ১৩ তম সংস্করণ, SCTDA দ্বারা আয়োজিত,১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ১২টি আইকনিক ল্যান্ডমার্কে মন্ত্রমুগ্ধকর আখ্যান উন্মোচন করে৷ এই সংস্করণে 3D হলোগ্রাম, প্রজেকশন ম্যাপিং এবং গতিশীল লাইভ ইনস্টলেশন রয়েছে৷ জার্মানি, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া এবং ইতালি সহ আটটি দেশের ১৫ টিরও বেশি আন্তর্জাতিক শিল্পী অত্যাধুনিক শোকেসে অবদান রেখেছেন।

 

শারজাহ লাইট ফেস্টিভ্যাল শুরু হওয়ার সাথে সাথে সংযুক্ত আরব আমিরাতের ল্যান্ডমার্কগুলি জমকালো ডিসপ্লেতে রূপান্তরিত হয়েছে,শারজার এই উজ্জ্বল গ্রামটি নতুন মরসুমে শুরু হওয়ার সাথে সাথে আলোর বিষয শারজাহ লাইট ফেস্টিভ্যাল সোয়ান ড্রোন শো, নিমগ্ন অভিজ্ঞতা তৈরি করতে পাহাড়ে অনুমান সংযুক্ত আরব আমিরাত।