ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

অতিরিক্ত যাত্রীবহন, সেন্টমার্টিনগামী ২ জাহাজে জরিমানা

বিশেষ প্রতিবেদক :

কক্সবাজারের ইনানী জেটিঘাট হয়ে সেন্টমার্টিনগামী পর্যটকবাহী দুই জাহাজকে ১ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী পরিবহনের কারণে এই জরিমানা করা হয়।

 

বার আউলিয়া নামের জাহাজকে ১ লাখ টাকা এবং কর্ণফুলি জাহাজকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকালে উখিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমেদ এই অভিযান পরিচালনা করেন।

 

সালেহ আহমেদ জানান, বার আউলিয়া জাহাজে ধারণ ক্ষমতার অতিরিক্ত ২৫০ জন যাত্রী এবং কর্ণফুলি জাহাজে ধারণ ক্ষমতার অতিরিক্ত ১০০ যাত্রী পরিবহন করছিল। একই সঙ্গে বার আউলিয়া জাহাজের কর্তৃপক্ষের বিরুদ্ধে পর্যটকদের হয়রানি-নাজেহালের অভিযোগ ছিলো। ফলে জরিমানা করা হয়। সেই সঙ্গে সর্তকও করা হয়েছে।

 

কর্ণফুলি জাহাজের কক্সবাজারের ইনচার্জ এবং জাহাজ মালিক সমিতির নেতা হোসাইন ইসলাম বাহাদুর ঘটনার সত্যতা স্বীকার করে জানিয়েছেন, বার আউলিয়া নামের জাহাজের ধারণ ক্ষমতা ৮৫০ জন, যেখানে যাত্রী ছিল ১ হাজার ৭০ জন। ফলে ২২০ জন অতিরিক্ত যাত্রী ছিল। কর্ণফুলি জাহাজের ধারণ ক্ষমতা ৭৫০ জন, যেখানে যাত্রী ছিল ৮৫০ জন। ওইখানে একশ’ জন অতিরিক্ত যাত্রী ছিল।

 

তিনি বলেন, মিয়ানমারের সীমান্ত পরিস্থিতির কারণে ১০ ফেব্রুয়ারি থেকে টেকনাফ টু সেন্টমার্টিনগামী সকল জাহাজ বন্ধ করা হয়েছে। এখন পর্যটন মৌসুম এবং পর্যটকের চাপ রয়েছে। এতে অতিরিক্ত পর্যটক সেন্টমার্টিনের যেতে আগ্রহী। যে কারণে কিছু অতিরিক্ত টিকেট বিক্রি করে দিয়েছে সংশ্লিষ্ট কাউন্টারগুলো। এটা না করতে বলে দেওয়া হয়েছে।