ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারত মার্ট দুবাইতে ভারতীয় ব্যবসার জন্য একটি নতুন বাজার WGS ২০২৪ ভারতীয় নির্মাতা এবং ময় রপ্তানিকারকদের জন্য ট্রেডিং প্ল্যাটফর্ম ২০২৬ সালে খোলা হবে।

মোহাম্মদ ওসমান চৌধুরী, সংযুক্ত আরব আমিরাত:

 

মুহম্মদ বিন রশিদ বিশ্ব সরকার শীর্ষ সম্মেলন ২০২৪-এ ভারতের প্রধানমন্ত্রীর সাথে দেখা করেছেন. দুবাই: মহামান্য শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, ভাইস প্রেসিডেন্ট এবং ইউএই-র প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক, এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভারত মার্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন, দুবাইতে ভারতীয় ব্যবসার জন্য একটি বাজার এবং ট্রেডিং প্ল্যাটফর্ম, ওয়ার্ল্ড গভর্নমেন্টস সামিট ২০২৪ এ অনুষ্ঠিত একটি অনুষ্ঠানের সময়।

 

একটি নতুন বাজারের পরিকল্পনা ডিপি ওয়ার্ল্ড দ্বারা উন্মোচন করা হয়েছিল। ২০২৬ সালে খোলার প্রত্যাশিত, ভারত মার্ট ভারতীয় উত্পাদনকারী এবং রপ্তানিকারকদের বিশ্ব বাজারে অ্যাক্সেস করার জন্য একটি ট্রেডিং প্ল্যাটফর্ম অফার করবে।

শক্তিশালী বাণিজ্য সম্পর্ক
ডিপি ওয়ার্ল্ড গ্রুপের চেয়ারম্যান এবং সিইও সুলতান আহমেদ বিন সুলায়েম বলেছেন,ভারত মার্টের ভিত্তি স্থাপনের মাধ্যমে আমরা সংযুক্ত আরব আমিরাত এবং ভারতের মধ্যে শক্তিশালী বাণিজ্য সম্পর্কের পথ প্রশস্ত করছি। আমাদের দেশগুলি ২০৩০ সালের মধ্যে তেল-বহির্ভূত দ্বিপাক্ষিক বাণিজ্যে $100 বিলিয়ন পৌঁছানোর লক্ষ্য নির্ধারণ করেছে এবং ভারত মার্ট এই লক্ষ্যকে সমর্থন করবে, ভারতীয় নির্মাতাদের জন্য আরও সুযোগ তৈরি করবে এবং মেক ইন ইন্ডিয়া এবং ডি ৩৩-এর মতো সরকারি উদ্যোগে অবদান রাখবে।

 

আমাদের বিশ্বমানের অবকাঠামো, লজিস্টিক সক্ষমতা এবং জাফজায় ব্যবসা-বান্ধব ইকোসিস্টেম সহ, ভারত মার্ট ভারতীয় পণ্যগুলির জন্য দক্ষভাবে সংযুক্ত আরব আমিরাত এবং মধ্যপ্রাচ্য, ইউরোপ এবং আফ্রিকার অন্যান্য উচ্চ-প্রবৃদ্ধি বাজারে পৌঁছানোর জন্য আদর্শ গেটওয়ে হবে।

 

আবদুল্লাহ বিন দামিথান, সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর, ডিপি ওয়ার্ল্ড জিসিসি, বলেছেন,ভারত সংযুক্ত আরব আমিরাতের শীর্ষ পাঁচটি বাণিজ্য অংশীদারের মধ্যে রয়েছে, এমন একটি সম্পর্ক যা মহামারী পরবর্তী অর্থনৈতিক বৃদ্ধির কারণে উল্লেখযোগ্যভাবে ত্বরান্বিত হয়েছে। এটি একটি গতিশীল বাণিজ্য ল্যান্ডস্কেপ তৈরি করেছে, এবং আমরা অব্যাহত প্রবৃদ্ধির প্রতি আমাদের প্রতিশ্রুতিতে অটল আছি। ভারত মার্ট জাফজার বিদ্যমান অফারগুলিকে পরিপূরক করার জন্য ডিজাইন করা হয়েছে, ভারতীয় এসএমইগুলিকে তাদের পণ্যসম্ভার নতুন বাজারে রপ্তানি করার জন্য একটি বিরামবিহীন প্ল্যাটফর্ম প্রদান করে এবং দুই দেশের মধ্যে একটি মূল বাণিজ্য প্রবেশদ্বার হিসাবে আমাদের অবস্থানকে শক্তিশালী করে।

 

২.৭ মিলিয়ন বর্গফুট এলাকা জুড়ে পরিকল্পিত, প্রথম ধাপে ১.৩ মিলিয়ন বর্গফুট জুড়ে, ভারত মার্ট ভারতীয় ব্যবসার জন্য ইউ এ ই -তে অভ্যন্তরীণভাবে বাণিজ্য করতে এবং আঞ্চলিক এবং বিশ্ব বাজারে পুনরায় রপ্তানি করার জন্য একটি মেগা বিতরণ কেন্দ্র হয়ে উঠবে।

 

বাজারটি জেবেল আলী ফ্রি জোন (জাফজা) এ অবস্থিত হবে এবং এটি একটি বিস্তৃত বাণিজ্য বাস্তুতন্ত্রের অংশ হবে যা DP ওয়ার্ল্ড দুবাই ট্রেডার্স মার্কেটের মাধ্যমে বিকাশ করছে, একটি হাইব্রিড খুচরা এবং পাইকারি বাজার যা সারা বিশ্বের ব্যবসায়ীদের হোস্ট করবে।

মাল্টিমোডাল সংযোগ
ভারত মার্টের ১,৫০০টি শোরুম খুচরা এবং পাইকারি গ্রাহকদের জন্য এবং ৭০০,০০০বর্গফুটের বেশি গ্রেড এ গুদামজাত করার জায়গা রয়েছে যা ভাড়াটেদের সম্মিলিত ফ্রি জোন এবং উপকূলীয় সুবিধা প্রদান করবে। এই সুবিধাটি হালকা শিল্প ইউনিট, অফিস স্পেস এবং মিটিং সুবিধা প্রদান করবে।

 

ভারত মার্ট মধ্যপ্রাচ্যের বৃহত্তম সমুদ্রবন্দর জেবেল আলি বন্দর থেকে ১১ কিলোমিটার এবং আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৫ কিলোমিটার দূরে অবস্থিত হবে, যা ভারতীয় রপ্তানিকারকদের জন্য মাল্টিমোডাল লজিস্টিক সমাধান প্রদান করবে। জেবেল আলি ইকোসিস্টেমের মাধ্যমে, ব্যবসায়ীদের ১৫০ টিরও বেশি সামুদ্রিক গন্তব্যের সাথে সরাসরি সংযোগ এবং ৩০০ টিরও বেশি শহরের সাথে বিমান সংযোগ থাকবে।

 

ইউ এ ই এবং ভারতের মধ্যে বাণিজ্য সম্পর্কে দুবাই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, ২০২২ সালে আমিরাতের মধ্য দিয়ে প্রবাহিত $51.4 বিলিয়নের মোট অ-তেল বাণিজ্য মূল্যের 87% বা $44.9 বিলিয়ন। সংযুক্ত আরব আমিরাত, $8.6 বিলিয়ন মূল্যের 5 মিলিয়ন মেট্রিক টন কার্গো বাণিজ্য করে।