ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

অবৈধ আগ্নেয়াস্ত্র তৈরির কারিগর মনির মাস্টার গ্রেপ্তার

কোহিনূর হেলাল, কক্সবাজার :

দীর্ঘ ৩০ বছর ধরে সহস্রাধিক অবৈধ আগ্নেয়াস্ত্র তৈরির কারিগর মনিরুল ইসলাম ওরফে মনির মাস্টার’কে কক্সবাজারের টেকনাফ থানাধীন লামা শীলের ঝিরি পাহাড়ের পাদদেশ থেকে গ্রেফতার করেছে র‍্যাব-১৫।

 

র‌্যাব-১৫ তাদের গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে, টেকনাফ থানাধীন ০২ নং হ্নীলা ইউনিয়নের পশ্চিম জুম্মাপাড়া এলাকার লামা শীলের ঝিরি পাহাড়ের পাদদেশে বিপুল পরিমাণ অবৈধ মাদকদ্রব্যসহ কতিপয় মাদক ব্যবসায়ী অবস্থান করছে। ওই সংবাদের ভিত্তিতে ৯ ফেব্রুয়ারি (শুক্রবার) রাত সাড়ে সাতটার দিকে র‌্যাব-১৫, সিপিএসসি ক্যাম্পের একটি দল বর্ণিত এলাকার নিকটবর্তী স্থানে পৌঁছালে র‌্যাবের উপস্থিতি বুঝতে পেরে কতিপয় ব্যক্তি দৌঁড়ে পালানোর চেষ্টা করে। এসময় মোঃ মনিরুল হক ওরফে মনির মাস্টার (৬০) কে গ্রেফতার করতে সক্ষম হয় র‍্যাব-১৫।

 

গ্রেফতারকৃত আসামী রামু থানাধীন ঈদগড় ইউনিয়নের বাসিন্দা মৃত আব্দুল জলিলের পুত্র। এসময় আরও ৩-৪ জন ব্যক্তি কৌশলে দৌঁড়ে পালিয়ে যায়।

 

গ্রেফতারের পরে উপস্থিত সাক্ষীদের সম্মুখে তল্লাশি চালিয়ে তার হেফাজতে থাকা ২টি পূর্ণ তৈরি আগ্নেয়াস্ত্র, ২টি আংশিক তৈরি আগ্নেয়াস্ত্র এবং বিপুল পরিমাণে অস্ত্র তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়।

 

মনিরুল হক ওরফে মনির মাস্টার হলেন কক্সবাজারের অন্যতম শীর্ষ অবৈধ আগ্নেয়াস্ত্র নির্মাতা ও যোগানদাতা। গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে মনিরুল স্বীকার করে, সে এপর্যন্ত সহস্রাধিক আগ্নেয়াস্ত্র তৈরি করেছে এবং অর্ধশতাধিক ব্যক্তিকে আগ্নেয়াস্ত্র তৈরির প্রশিক্ষণ দিয়ে মনিরুল হক থেকে মনির মাস্টার উপাধি পেয়েছে।

 

জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, সে এবং অজ্ঞাতনামা পলাতক আসামীগণের সহযোগিতায় নিজেরা পরস্পর পরস্পরের জ্ঞাতস্বারে এবং সহযোগিতায় কক্সবাজার শহরসহ বিভিন্ন এলাকা থেকে আগ্নেয়াস্ত্র তৈরীর প্রয়োজনীয় সকল সরঞ্জামাদি সংগ্রহ করে দেশীয় বিভিন্ন ধরণের অস্ত্র বর্ণিত গোপন আস্তনায় তৈরী করে কক্সবাজার শহর ও রোহিঙ্গা ক্যাম্প এবং আরসা সদস্যদের নিকট উচ্চ মূল্যে বিক্রয় করে থাকে।

উদ্ধারকৃত আলামতসহ গ্রেফতারকৃত ও অজ্ঞাতনামা আসামীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণে টেকনাফ মডেল থানায় লিখিত এজাহার দাখিল করা হয়েছে।