ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

নাইক্ষ্যংছড়িতেদুর্যোগ ঝুঁকি হ্রাস কর্মপরিকল্পনা বিষয়ক সভা অনুষ্ঠিত

মোঃ জয়নাল আবেদীন টুক্কু,নাইক্ষ্যংছড়ি :

বান্দরবান নাইক্ষ্যংছড়িতে দুর্যোগ ঝুঁকি হ্রাস নিয়ন্ত্রণ ও ঝুঁকি হ্রাস কর্ম পরিকল্পনা বিষয়ক লীন প্রকল্পের উপজেলা পর্যায়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ ই জানুয়ারি )সকাল সাড়ে ১১ টায় নাইক্ষংছড়িতে কারিতাস লিন প্রকল্পের উদ্যোগে দুর্যোগ ঝুঁকি হ্রাস নিয়ন্ত্রণ ও ঝুঁকি হ্রাস কর্মপরিকল্পনা বিষয়ক মত বিনিময় সভা নাইক্ষ্যংছড়ি অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত হয়।

সভায় কারিতাসের লিন প্রকল্পের জেলা ম্যানেজার প্রভাত চন্দ্র ত্রিপুরা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাকারিয়া।

উক্ত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন,উপজেলা কৃষি কর্মকর্তা ইনামুল হক, প্রাণীসম্পাদ কর্মকর্তা প্রবীর দেব,এলজিইডি প্রকৌশলী নজুরুল ইসলাম,মৎস্য কর্মকর্তা মাকসুদ আহমদ,জনস্বাস্থ্য প্রকৌশলী শাহ আজিজ, সদর ইউনিয়নে চেয়ারম্যান নুরুল আবছার ইমন,লিন প্রকল্পের ডি আর আর এস্কপার্ট মো: আশারাফ, কাতিতাস লিন প্রকল্পের উপজেলা ফ্যাসিলিটেটর বীর কান্তি চাকমাসহ কারবারি শিক্ষক,কারিতাসএর উপকারভোগীরা উপস্থিত ছিলেন, উপস্থিত বক্তারা বলেন,ঝুঁকিপূর্ণ এলাকায় বাসাবাড়ি তৈরি না করা,দুর্যোগ হলে আশ্রয় কেন্দ্রে চলে যাওয়া।

এছাড়া সুউচ্চ পাহাড়ে মানুষ বসবাস করতে গেলে অবশ্যই ঝর্ণার উৎসগুলো টিকিয়ে রাখা। জুম চাষ করলে এগুলো খেয়াল রাখা।

জীবনে নিরাপদ খাদ্য ও পুষ্টির ঝুঁকি মোকাবেলায় উন্নত প্রযুক্তি ব্যবহার করে কৃষি ও প্রাণী সম্পদের বিষয়ে বেশি গুরুত্ব দেওয়া।