ই-পেপার | শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ছাত্রলীগনেতা আজিজ; ২৮ বছর বয়সেই এমপি

যশোর জেলা প্রতিনিধি :

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে বেসরকারিভাবে নির্বাচিত ২৯৮ জন সংসদ সদস্যের মধ্যে বয়সে সবার ছোট আজিজুল ইসলাম। মাত্র ২৮ বছর বয়সে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আজিজুল।

যশোর-৬ (কেশবপুর) সংসদীয় আসন থেকে তিনি বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। আসনটিতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঈগল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হয়েছেন। আসনটিতে তার কাছে পরাজিত হয়েছেন যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান সংসদ সদস্য শাহীন চাকলাদার।

আজিজুল ইসলাম কেশবপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি। তিনি জেলা পরিষদ সদস্য পদ থেকে পদত্যাগ করে দ্বাদশ জাতীয় নির্বাচনে সংসদ সদস্য প্রার্থী হয়েছেন। তিনি দেশ রূপান্তরকে বলেন, ‘জয়ের ব্যাপারে আমার শতভাগ বিশ্বাস ছিল। কেশবপুরবাসীকে ধন্যবাদ যে আমার ওপর আস্থা রেখেছেন।’
এতো কম বয়সে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার অনুভুতি জানতে চাইলে তিনি বলেন, ‘সার্টিফিকেটে আমার জন্ম ১৯৯৫ সালে। সেই হিসেবে বর্তমান বয়স ২৮ বছর। এই বয়সে জনগণ তাদের সেবা করার সুযোগ দিয়েছেন এতে আমি কৃতজ্ঞ। আমি তাদের প্রত্যাশা পূরণের শতভাগ চেষ্টা করবো।’
যশোর-৬ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন চারজন প্রার্থী। এই আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেছেন আজিজুল ইসলাম। ঈগল প্রতীকে ৪৮ হাজার ৯৪৭ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য শাহীন চাকলাদার। তিনি পেয়েছেন ৩৯ হাজার ২৬৭ ভোট। এ ছাড়া জাতীয় পার্টি মনোনীত প্রার্থী জি এম হাসান পেয়েছেন ৪১৮ ভোট। স্বতন্ত্র প্রার্থী আমির হোসেন কেচি প্রতীকে ১৭ হাজার ২৫৫ ভোট পেয়েছেন।
সূত্র মতে, বিগত জাতীয় সংসদ নির্বাচনগুলোতে তুলনামূলক কম বয়সে সংসদ সদস্য নির্বাচিত হয়ে অনেকেই আলোচনায় এসেছেন। বর্তমান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক ২৯ বছর বয়সে নবম জাতীয় সংসদ নির্বাচনে নাটোর-৩ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হয়ে সারা দেশে আলোচনায় এসেছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রয়াত আওয়ামী লীগ নেতা আব্দুল জলিলের ছেলে নিজাম উদ্দিন জলিল জন ছিলেন সর্বকনিষ্ঠ সংসদ সদস্য। ওই সময় তার বয়স ছিল ২৭ বছর। আর সদ্য অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে বেসরকারিভাবে বিজয়ী সংসদ সদস্যদের মধ্যে আজিজুল হক সর্বকনিষ্ঠ।