ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

নাইক্ষ্যংছড়ির পাহাড়ি জনপদে বই উৎসব আনন্দে শিক্ষার্থীরা

মোঃ জয়নাল আবেদীন টুক্কু, নাইক্ষংছড়ি :

পাহাড়ি জনপদ নাইক্ষ্যংছড়িতে নতুন বই বিতরণ উৎসব আনন্দে ২০ হাজার শিক্ষার্থী। তারা বছরের শুরুতে নতুন বই হাতে নিয়ে আনন্দে ঘরে ফিরেছে। নতুন বছর উপলক্ষে অনেক প্রতিষ্ঠান পৃথকভাবে নানা আয়োজন এ বই উৎসব পালন করেন ।

সোমবার (১জানয়ারী) সারা দিন উপজেলার ৫ ইউনিয়নের একশত চল্লিশটির বেশি শিক্ষা প্রতিষ্ঠানের অধিকাংশতেই এই বই বিতরণ উৎসব চলে।

উৎসব উপলক্ষ্যে নাইক্ষ্যংছড়ি মদিনাতুল উলুম মডেল ইনস্টিটিউট ফাজিল মাদ্রাসা, মডেল সরকারী উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও ১১ বিজিবি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভিন্নধর্মী ও জাঁকালো আয়োজনের মাধ্যমে বই বিতরণ উৎসব শুরু করেন।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে নাইক্ষ্যংছড়ি মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মিলনায়তনে সকাল সাড়ে ১০ টায় আয়োজন করে বই বিতরণের উৎসব ও আলোচনা সভা। এতে সভাপতিত্ব করেন নাইক্ষ্যংছড়ি উপজেলা শিক্ষা অফিসার ত্রিরতন চাকমা। বই বিতরণ উৎসবের উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন, উপজেলার নবাগত নির্বাহী অফিসার মো: জাকারিয়া। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা একাডেমিক সুপারভাইজার মো: সোহেল মিয়া সহকারী শিক্ষাঅফিসার আক্তার উদ্দিন প্রমূখ।

এছাড়াও নাইক্ষ্যংছড়ি উপজেলার মাধ্যমিক ও প্রাথমিক স্তরের ৫ ইউনিয়নের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণ উৎসব স্ব স্ব স্কুল কমিটির সভাপতি ও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত থেকে নতুন বই বিতরণ করেন। তাই নতুন,বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে উৎসবে মেতে উঠেছে উপজেলার সবক’টি মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এভাবে গত একযুগের বেশি সময় ধরে প্রতিবছরই ১ জানুয়ারীতে নতুন বই শিশুদের হাতে তুলে দিয়ে আসছে বর্তমান সরকার। তাই এই দিনটিকে ‘বই বিতরণ উৎসব’ হিসেবে পালন করে আসছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

উপজেলা শিক্ষা অফিসার ত্রিরতন চাকমা এই প্রতিবেদকে জানান, বই বিতরণ উৎসবের প্রথম দিনেই বিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থীর হাতে বই তুলে দেয়া হয়েছে। নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো: জাকারিয়া বলেন, উপজেলায় মোট ৪১ হাজার ৪ শত ৭৮ জন শিক্ষার্থীকে ৩ লক্ষ ৪৬ হাজার ১শত ৩০ বই বিতরণ করেন।