ই-পেপার | রবিবার , ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ঈদগাঁওতে প্রথমবারের মত সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি, ঈদগাঁও :

বাংলা একাডেমির মহাপরিচালক, জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদা বলেছেন, ঈদগাঁও সাহিত্য চর্চার জন্য বিখ্যাত। ঊর্মিমালা সংসদের আড্ডাসহ সাহিত্য নিয়ে বিভিন্ন তৎপরতা, জেলার প্রথম লিটল ম্যাগাজিন ’কলতান’ প্রকাশে সেটি প্রমাণ হয়েছে। শিল্প-সাহিত্য-সংস্কৃতি চর্চায় জন্মজনপদ ঈদগাঁও উপজেলার ইউনিয়নগুলি যদি এগিয়ে আসে আমিই সবচাইতে গর্ব অনুভব করব।

শনিবার (২৩ ডিসেম্বর) দুপুরে ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের মোখতার আহমদ মিলনায়তনে আয়োজিত উপজেলা পর্যায়ে শিল্প-সাহিত্য-সংস্কৃতিকে জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে প্রথম বারের মত নবগঠিত উপজেলা ঈদগাঁওতে সাহিত্য সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেন, আমি স্বপ্নে দেখেছি- এই অঞ্চলের কোন একটি স্থানের নাম হবে-’কবিতানগর’। যেমনটি কক্সবাজারের নাম হয়েছে ‘দরিয়ানগর’। এভাবে বঙ্গোপসাগরীয় সভ্যতা সাজবে সংস্কৃতির ভিন্নতায়।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় ও উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করে স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে ফুলেশ্বরী সংগঠনের ক্ষুদে শিল্পীরা। পরে মুক্তিযুদ্ধে শাহাদত বরণকারি বীর শহীদের প্রতি পুষ্পার্ঘ অর্পণ করা হয়।

ঈদগাঁও সাহিত্য সম্মেলন ২০২৩ উপলক্ষ্যে প্রকাশিত স্মারক ফুলেশ্বরী’র মোড়ক উন্মোচনের পর সম্মেলন বাস্তবায়ন কমিটির সমন্বয়ক, বিশিষ্ট লোকজ গবেষক, সাংবাদিক মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী বক্তব্য রাখেন, ফেনী বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রফেসর ড. মোহাম্মদ মোস্তফা কামাল।

কবি, গবেষক ও সাংবাদিক আজাদ মনসুরের সঞ্চালনায় সাহিত্য সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার সুবল চাকমা, ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট অব বাংলাদেশ কক্সবাজার উপকেন্দ্রের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার বদিউল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক, কবি মোহাম্মদ আলী, ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশীদুল জন্নাত, ঈদগাঁও জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গিয়াস উদ্দিন, পোকখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিউল আলম শফি।

দিনব্যাপী আয়োজিত সম্মেলনে সৃষ্টিশীল সাহিত্যের দুইটি বিষয়ে পৃথক সেমিনারে প্রথম পর্বে ’ঈদগাঁও ইতিহাসের প্রেক্ষিত’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন কবি, প্রাবন্ধিক ও গবেষক জাহাঙ্গীর মোহাম্মদ, দ্বিতীয় পর্বে ’ঈদগাঁওর সাহিত্য: একঝাঁক হাঙরের দেশে’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন কবিতার রাজপথ সম্পাদক, ঈদগাঁও সম্মেলন বাস্তবায়ন কমিটির আহবায়ক কবি মনির ইউসুফ।

এসময় কবি হাসিনা চৌধুরী লিলি, কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক হুমায়ুন ছিদ্দিকী, কবি ও সাংবাদিক কাফি আনোয়ার, অধ্যাপক মমতাজ উদ্দিন, কবি আমজাদ হোসেন বক্তব্য রাখেন।

পরে কবি কণ্ঠে কবিতা পাঠে অংশ নেন, কবি মনজুরুল ইসলাম, কবি নোমান মাহমুদ, কবি তৌহিদা আজিম, কবি রুমি মল্লিক, কবি বশিরুজ্জামান।