ই-পেপার | সোমবার , ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সংসদীয় আসনগুলোর সীমানা পুনর্নির্ধারণ করে গেজেট প্রকাশ

সিএনএন বাংলা২৪,নিজস্ব প্রতিবেদক:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন রেখে সংসদীয় আসনগুলোর চূড়ান্ত সীমানার গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার (০৩ জুন) বিজি প্রেস থেকে গেজেটটি ছাপানো হয়েছে।

গত বৃহস্পতিবার (০১ জুন) ইসি সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত গেজেট বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন কমিশন সীমানা নির্ধারণ আইনের ধারা ৬ এর উপ-ধারা (৪) অনুযায়ী দাবি/আপত্তি/সুপারিশ/মতামত দরখাস্তগুলোর তথ্যাবলী পর্যালোচনা করে এবং শুনানিকালে উপস্থাপিত তথ্য ও যুক্তিতর্ক বিবেচনান্তে প্রাথমিক তালিকায় প্রকাশিত নির্বাচনী এলাকার প্রয়োজনীয় সংশোধন করে জাতীয় সংসদের ৩০০ (তিনশত) আসনের পুনঃনির্ধারিত সীমানার চূড়ান্ত তালিকা প্রকাশ করল।

নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছেন, অল্প কয়েকটি আসনের সীমানা পুনর্নির্ধারণ করা হয়েছে। অধিকাংশ আসনের সীমানা আগের মতোই রয়েছে।

২৬ ফেব্রুয়ারি খসড়া তালিকা প্রকাশ করে ইসি। সে সময় গেজেট বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল ১৯ মার্চের মধ্যে আপত্তি থাকলে উত্থাপন করতে হবে। এতে ৩৮টি আসনে মোট ১৮৬টি দাবি-আপত্তির আবেদন জমা পড়ে। পরবর্তী সময়ে ৩ থেকে ১৪ মে পর্যন্ত চারটি পৃথক দিনে আবেদনগুলোর শুনানি করে নির্বাচন কমিশন। এতে ‘অল্প’ কয়েকটি আসনের সীমানা পুনর্নির্ধারণের সিদ্ধান্ত নেয় সংস্থাটি।

চলতি বছর ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে পরের বছরের জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে চূড়ান্ত এই সীমানা অনুযায়ী নির্বাচন হবে।

পুরো তালিকা দেখতে এখানে ক্লিক করুন>>>