ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

৩০০ নির্বাচনী এলাকায় ৮০২ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগে চিঠি

নিজস্ব প্রতিবেদক , ঢাকা:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। ৩০০টি নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের দুই দিন পর পর্যন্ত অথবা প্রয়োজন অনুসারে ৮০২ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

গত ২৩ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত চিঠি সব বিভাগীয় কমিশনার ও জেলা ম্যাজিস্ট্রেটকে পাঠানো হয়েছে। জনপ্রশাসনের সিটিতে বলা হয়, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর আওতায় আচরণ বিধি প্রতিপালনার্থে প্রত্যেক নির্বাচনী এলাকায় প্রয়োজনীয় সংখ্যক এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

এ লক্ষ্যে ৩০০টি নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের দুই দিন পর পর্যন্ত অথবা কমিশনের সিদ্ধান্ত অনুসারে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য নির্বাচন কমিশন সচিবালয় চিঠির মাধ্যমে জানানো হয়েছে।

এমতাবস্থায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আচরণ বিধি প্রতিপালনার্থে নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদা মোতাবেক ৩০০টি নির্বাচনী এলাকায় ভোট গ্রহণের দুই দিন পর পর্যন্ত অথবা কমিশনের সিদ্ধান্ত অনুসারে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

প্রতি উপজেলায় একজন তবে, ১৫ বা তদূর্ধ্ব ইউনিয়ন বিশিষ্ট (পৌরসভাসহ) উপজেলায় দুই জন; জেলা সদরের ক্যাটাগরির পৌরসভায় এক জন, তবে নয় ওয়ার্ডের অধিক হলে জন; সিটি করপোরেশন (ঢাকা উত্তর সিটিতে ১১ জন, ঢাকা দক্ষিণ সিটিতে ১৫ জন, চট্টগ্রাম সিটিতে ১০ জন, খুলনা সিটিতে ৬ জন, গাজীপুর সিটিতে ৪ জন, অন্যান্য সিটি করপোরেশনে ৩ জন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশনা দেওয়া হয়েছে।