ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের ফাইনালিস্ট পটিয়ার ক্যানভাস পাপেট থিয়েটার 

আবদুল হাকিম রানা, পটিয়া : 

দেশ গঠনে প্রান্তিক পর্যায়ে উদ্যমী তরুণ-তরুণীদের উৎসাহিত করতে তারুণ্যের বৃহৎ প্ল্যাটফর্ম ইয়াং বাংলা ২০১৫ সাল থেকে আয়োজন করে আসছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড। তারই ধারাবাহিকতায় গত ১৮ নভেম্বর সপ্তমবারের মতো অনুষ্ঠিত হয় জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২৩।
মানবিক কাজের মাধ্যমে সমাজে অবদান রাখার স্বীকৃতি স্বরুপ  দেশের অন্যতম সেরা যুব সংগঠন পটিয়ার “ক্যানভাস পাপেট থিয়েটার” ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২৩’ ফাইনালিস্ট এ স্থান করে নেওয়ার কৃতিত্ব দেখিয়ে সকলের  নজর কাড়ে। সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে শনিবার (১৮ নভেম্বর) এই পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনোভেশনের-সিআরআইর চেয়ারম্যান সজীব ওয়াজেদ জয়।
দেশের ৭৫০টিরও বেশি সংগঠনের মধ্য থেকে ছয় ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়ার আয়োজক আওয়ামী লীগের গবেষণা উইং সিআরআই’র অঙ্গ প্রতিষ্ঠান ‘ইয়াং বাংলা’। ইয়াং বাংলার এই আয়োজনে সকালে যোগ দেন সিআরআইর চেয়ারম্যান সজীব ওয়াজেদ জয় ও সিআরআইর ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিকী।
সিআরআইর ট্রাস্টি, জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী শ ম রেজাউল করিম, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, সাংসদ নাহিম রাজ্জাক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
জয় বাংলা’ স্লোগানকে ধারণ করে তরুণদের দেশ গঠনে উদ্বুদ্ধ করতে নিয়মিত প্রদান করা হয় জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড। আয়োজক ইয়াং বাংলা জানায়, বিশ্বের বুকে বাংলাদেশকে পরিচিত করে তুলতে এবং বাংলাদেশের প্রান্তিক পর্যায়ের সমস্যাগুলোর সমাধানে কাজ করে যাচ্ছে তরুণ প্রজন্ম। তাদের কাজের স্বীকৃতি প্রদানের মাধ্যমে অনুপ্রেরণা দিতেই এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।২০১৪ সালে প্রথম বারের মতো সমাজে বাল্যবিবাহ বন্ধ, সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষাদান ও সুস্থদের সহযোগিতা করা যুবক ও যুব সংগঠনকে ‘‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’-এর আওতায় পুরস্কৃত করা হয়। গত কয়েক বছরে এই পুরষ্কার পাওয়া ব্যক্তি ও সংগঠন আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে। এর মাধ্যমে দেশকে তুলে ধরা ও অন্যদের মাঝে অনুপ্রেরণা তৈরি করা গেছে বলে জানিয়েছেন আয়োজকরা।
চলতি বছর ১৮ থেকে ৩৫ বছর বয়সী ব্যক্তিদের সংগঠনগুলোকে যে ৬টি ক্যাটাগরিতে এই পুরস্কার প্রদান করা হচ্ছে সেগুলো হলো- দক্ষতা ও কর্মসংস্থান, শিল্প ও সংস্কৃতি, নিজ সমাজে সুস্থতা ও এ বিষয়ক সচেতনতা, সামাজিক অন্তর্ভুক্তি, জলবায়ু ও পরিবেশ এবং উদ্ভাবন ও যোগাযোগ।
এই ক্যাটাগরির আওতাভুক্ত যে সংগঠনগুলো নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, কর্মসংস্থান ও উদ্ভাবন, সৃজনশীলতা ও বিনোদন, জ্ঞান ও সক্ষমতা বিকাশ, অতিদরিদ্র মানুষের ক্ষমতায়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্যসেবা, সামাজিক-সাংস্কৃতিক উদ্যোগ, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জরুরি সেবা প্রদানে কাজ করে যাচ্ছে- তাদের উদ্যোগগুলোতে যাচাই বাছাই শেষে প্রদান করা হয় এই পুরস্কার। এবারের এ প্রতিযোগিতায় ফাইনালিস্ট এ পটিয়ার ক্যানভাস পাপেট থিয়েটার স্থান পেয়ে কৃতিত্বের স্বাক্ষর রাখায় বিশেষ পুরুস্কারে ভূষিত হয়।