ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

বাজেট নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় যা বললেন অর্থনীতিবিদরা

নিজস্ব প্রতিবেদক,সিএনএন বাংলা২৪ঃ

২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। প্রস্তাবিত এ বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ শতাংশ। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ঠিক করা হয়েছে সাড়ে ৭ শতাংশ।

সরকার প্রস্তাবিত এ বাজেটে মূল্যস্ফীতি ও প্রবৃদ্ধির যে লক্ষ্য ঠিক করেছে তা বাস্তবসম্মত নয়। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কর্মসংস্থান সৃষ্টি, প্রবৃদ্ধি অর্জনসহ বাজেটে নিম্ন আয়ের মানুষদের জন্য সুনির্দিষ্ট কোন বার্তা নেই। ঘোষিত বাজেট চলমান অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখে গতানুগতিক বলে মনে করেছেন অর্থনীতিবিদ ও গবেষকরা।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করার পর এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন অর্থনীতিবিদরা।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট সংসদে পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ব্যাংক থেকে ঋণ নিলে বেসরকারি খাতে বড় ধাক্কা আসবে

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, বাজেটের আকার বড় হলেও অন্যান্য দেশের তুলনায় এমনকি দেশের জিডিপির অনুপাতেও বাজেটের আকার অনেক ছোট। তারপরও বলবো সেটা কোন বিষয় না, বিষয় হচ্ছে বাস্তবায়ন।

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪