ই-পেপার | বুধবার , ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

আবনায়ে জামিয়া পটিয়ার গণঅবস্থান কর্মসূচি সম্পন্ন

মোঃ আব্দুল্লাহ ছিদ্দিকী ,

দক্ষিণ এশিয়ার প্রাচীনতম বৃহত্তম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ইসলামিয়া কাসেমুল উলুম পটিয়া মাদ্রাসার মহাপরিচালককে কেন্দ্র করে গত ২৮ অক্টোবর রাতে এক ন্যাক্কারজনক ঘটনা সংঘটিত হয়। সেই ঘটনার সুষ্ঠু তদন্ত ও জামিয়ার সুস্থাধারা ফিরিয়ে আনতে পটিয়া সরকারি কলেজ মাঠে আবনায়ে জামিয়ার উদ্যোগে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবনায়ে জামিয়ার আহবায়ক, চট্টগ্রাম-১৫ আসনের সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নিজামুদ্দিন নদভী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শতাধিক মাদ্রাসার পরিচালক, মুহাদ্দিস ও শিক্ষক-ছাত্র মিলে হাজার হাজার আলেমের ঢল নামে।
এসময় বক্তারা জামিয়ার সুস্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে জোর দাবি জানান এবং স্বাভাবিক অবস্থা না হওয়া পর্যন্ত আবনায়ে জামিয়ার শান্তিপুর্ণ আন্দোলন অব্যাহত রাখার হুশিয়ারি দেন। বিশেষত বহিরাগত সন্ত্রাসীদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার জন্য প্রশাসনের নিকট আবেদন করেন।

 

প্রধান অতিথির বক্তব্যে এমপি নদভী জোর দিয়ে হিকমতপূর্ণ সমাধানের পথে হাঁটার পরামর্শ দেন এবং সংঘাতবিহীন সন্ধির কথা বলেন। প্রশাসনের সাথে বসে বর্তমান দায়িত্বশীল মাওলানা আবু তাহের নদভীর সাথে কথা বলে দ্রুত সুসংবাদ দেওয়ার আস্বস্থ করেন এমপি আবু রেজা।

 

উল্লেখ্য, আগত উলামায়ে কেরাম সমাধান না হওয়া পর্যন্ত বাড়ি না যাওয়ার ঘোষণা দিলে এমপি নদভী আল্লামা সুলতান যওক নদভীর বরাত দিয়ে নসীহত করে বলেন, যওক সাহেব হুজুরের নসীহত কোনো প্রকারের অপ্রীতিকর- অস্থিতিশীল অবস্থার দিকে না গিয়ে শান্তিপূর্ণ সমাধান করতে। শেষে চকরিয়ার বালাগুল মুবিন মাদ্রাসার মুহতামিম মাওলানা মুফতি এনামুল হকের মুনাজাতের মধ্যদিয়ে প্রতিবাদ সভা সমাপ্ত হয়।