ই-পেপার | রবিবার , ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

পোকখালী ও খুরুশকুলে জেলে পরিবারের জরিপ বিষয়ে কর্মশালা করলো কোস্ট

কক্সবাজার অফিস :

সুইজ ব্যুরোর অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ফাউন্ডেশন এর আয়োজনে কক্সবাজার সদরের খুরুশকুল ও ঈদগাঁও উপজেলার পোকখালী ইউনিয়নের জেলে পরিবারের বিভিন্ন বিষয়ে জরিপ করা হয় যা স্টাডি প্রতিবেদন করার জন্য সোমবার (১৩ নভেম্বর) কোস্ট কক্সবাজার সেন্টারের হলরুমে এক কর্মশালা সকাল ১১টায় অনুষ্ঠিত হয়।কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ। স্বাগত বক্তব্য রাখেন কোস্ট ফাউন্ডেশন, কক্সবাজার এর আঞ্চলিক টিম লিডার ও সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম।

 

কর্মশালায় সভাপতিত্ব করেন- কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা বদিউজ্জামান। বিশেষ অতিথি ছিলেন- কক্সবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মমিনুল ইসলাম, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: শাহাবুদ্দিন, কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো: মুজিবুল ইসলাম, কক্সবাজার জেলা মৎস্যজীবী লীগের সভাপতি আজিজুল হক চৌধুরী ও রমজান আলী, অনলাইন প্রেসক্লাবের সভাপতি ইমাম খাইর, পোকখালীর ইউপি সদস্য মো: লুৎফর রহমান এবং জেলে পরিবারের নারী সদস্য, আড়ৎদার, শিক্ষক, ছাত্রছাত্রী, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ ৩০ জন নারী সদস্য অংশগ্রহণ করেন ।

 

কমর্শালার উদ্দেশ্য এবং স্টাডি প্রতিবেদন মাল্টিমিডিয়ায় উপস্থাপন করেন প্রকল্পের প্রজেক্ট অফিসার সোহেল মাহমুদ।
ভোলা, কক্সবাজার এবং বাগেরহাট জেলার ৯০০ জেলে পরিবারের আর্থ-সামাজিক অবস্থান, জীবনমান ইত্যাদি বিষয়ে সম্যক ধারণা পাওয়া এবং পরবতী কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে এ স্টাডি করা হয়।

 

প্রধান অতিথি কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক( সার্বিক) বিভীষণ কান্তি দাশ বলেন, কোস্ট প্রকল্পের মাধ্যমে কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল ও পোকখালী ইউনিয়নের জেলে পরিবার নিয়ে একটি স্টাডি করেছে। আবার উপজেলায় বিভিন্ন সেক্টরের স্টেকহোল্ডারদের নিয়ে কর্মশালা আয়োজনের মাধ্যমে খসড়া স্টাডি প্রতিবেদনটি উপস্থাপন করেছে। এতে আমরা যার যার মতো করে মতামত দিতে পেরেছি। কোস্ট ফাউন্ডেশনের প্রতিনিধিদের অনুরোধ করছি, এই স্টাডিটি ওয়েবসাইটে দিতে পারলে ভালো হবে। কারণ আমরাও সময় সময় প্রয়োজনে দেখতে পারবো। যেহেতু বাংলাদেশ ডিজিটাল, সেহেতু সকল প্রতিষ্ঠানের কার্যক্রম ওয়েবসাইটে থাকা বাঞ্চনীয়।

 

প্রজেক্ট অফিসার সোহেল মাহমুদের সঞ্চালনায় কমর্শালায় জেলে পরিবারের শিক্ষা, স্বাস্থ্যসেবা, জীবন যাত্রার মানের তথ্য কমর্শালায় স্টাডি প্রতিবেদনে জানা যায়। তিনি বলেন, ভোলার জেলে পরিবারের নারীরা বিকল্প কর্মসংস্থানে এগিয়ে রয়েছে। স্টাডি প্রতিবেদনে কক্সবাজারের নারীরা ৭৮% শিক্ষায়সহ ৪৩% নারীরা বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করে তারা পুরুষের পাশাপাশি সংসারের দায়িত্ব নিয়ে নারী নেতৃত্ব তৈরী হয়েছে।