ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রামে হরতাল-অবরোধ চলাকালে বিএনপির মিছিল-সমাবেশ

শেখ আলাউদ্দিন, চট্টগ্রাম :

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে ঢাকার গুলশান থেকে গ্রেপ্তার ও রিমান্ডে নেওয়ায় প্রতিবাদে রবিবার চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির সকাল সন্ধ্যার হরতাল ও সরকার পতনের একদফা দাবী এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অসংখ্য নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে বিএনপির ডাকা অবরোধের সমর্থনে নগরী ও জেলার বিভিন্ন স্থানে মিছিল ও পিকেটিং করেছে চট্টগ্রামের বিএনপি নেতাকর্মীরা। হরতাল ও অবরোধ কর্মসুচী চলাকালে সকালে নগরীর আগ্রাবাদ এক্সেস রোড়ে ডবলমুরিং থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মিছিল ও পিকেটিং করে, দুপুরে কোর্ট বিল্ডিং ও লালদিঘীর পাড় এলাকায় এডভোকেট এ এস এম বদরুল আনোয়ার, নাজিম উদ্দীন চৌধুরী, এনামুল হক, মুফিজুল হক ভূইয়ার নেতৃত্বে মিছিল করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট, চান্দগাঁও বাস টার্মিনাল এলাকায় মহানগর যুবদলের সিনিয়র যুগ্ম সম্পাদক মোশাররফ হোসেনের নেতৃত্বে যুবদলের মিছিল ও সমাবেশ, পাহাড়তলী পুলিশবিট ও রেলগেইট এলাকায় পাহাড়তলী থানা যুবদলের মিছিল, চট্টগ্রাম মহানগর স্বেচ্ছা‌সেবক দ‌লের উদ্যোগে নগরীর বা‌রিক বি‌ল্ডিং এলাকায় মি‌ছিল, আকবশাহ থানা যুবদ‌লের উদ্যোগে বা‌য়ে‌জিদ লিংক রো‌ড়ে মি‌ছিল, দক্ষিণ জেলাস্বেচ্ছাসেবক দলের উদ্যোগে আনোয়ারা পিএবি সড়কে জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মনজুর আলম তালুকদার ও সদস্য সচিব জমির উদ্দিন চৌধুরী মানিকের নেতৃত্বে মিছিল ও সমাবেশ, চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির উদ্যোগে ষোলশহর এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

এছাড়া বন্দর থানা বিএনপির উদ্যোগে নিমতলী এলাকায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। আকবর শাহ থানা যুবদল ও স্বেচ্ছা‌সেবক দ‌লের উদ্যোগে সি‌টি গেইট এলাকায় মি‌ছিল, ৩৮ নং ওয়ার্ড বিএন‌পির উ‌দ্যো‌গে নগরীর ই‌পি‌জেড় এলাকায় মি‌ছিল, পতেঙ্গা থানা যুবদলের উদ্যোগে পতেঙ্গা থানা এলাকায় এক বিক্ষোভ মিছিল, আগ্রাবাদ চৌমুহনী ও লালখান বাজার এলাকায় চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক শফিকুর রহমান স্বপন ও শাহ আলমের নেতৃত্বে বিক্ষোভ মিছিল, খুলশী থানা বিএনপির উদ্যোগে লালখান বাজার এলাকায় মি‌ছিল, বায়েজিদ থানা বিএনপি ও যুবদলের উদ্যোগে অক্সিজেন কুয়াইশ সংযোগ সড়কে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। তাছাড়া রবিবার সকালে পিকেটিং করতে গিয়ে ডবলমুরিং থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক নুর উদ্দিন সোহেল, বায়েজিদ থানা বিএনপির যুগ্ম সম্পাদক শাহাদাত হোসেন চাঁন মিয়া, ৩৭ নং মু‌নির নগর ওয়ার্ড বিএন‌পির সি‌নিয়র যুগ্ম সম্পাদক সাহাব উ‌দ্দিন সাবু, পাহাড়তলী ওয়ার্ড বিএনপির যুগ্ম সম্পাদক ওমর ফারুক ও শাহ আলমসহ ৪০ জন নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করেছে বলে দলটির পক্ষ থেকে দাবি করা হয়েছে।

শনিবার সন্ধ্যা থেকে ও রবিবার হরতালে পিকেটিং থেকে গ্রেফতার হয়েছে বন্দরথানা সেচ্ছাসেবকদল সদস্য মো. জাকির, মো. মামুন, মো. হৃদয়, মো. জামাল, মো. আকাশ, মো. রাসেল, আমিন শিল্পাঞ্চল সাংগঠনিক ওয়ার্ড যুবদল নেতা মাসুদ, পাহাড়তলী থানা জিয়া মঞ্চের আহবায়ক ফারুক খাঁন, ১৪ নং লাল খান বাজার ওয়ার্ড বিএন‌পির সাধারন সম্পাদক না‌ছিম আহ‌মেদ, দ‌ক্ষিন বাক‌লিয়া ওয়ার্ড বিএন‌পি নেতা মে. ফারুক, বন্দর থানা কৃষক দলের সাংগঠ‌নিক সম্পাদক সাইফু‌দ্দিন জ‌নি, জালালাবাদ ওয়ার্ড বিএন‌পি নেতা না‌জিম উ‌দ্দিন, মো. সো‌হেল, না‌ছির উ‌দ্দিন, এস এম এমদাদ হো‌সেন, ডবলমুরিং থানা কোকো সৃতির সাধারণ সম্পাদক মো. রিকু, মহানগর স্বেচ্ছাসেবক দল নেতা রেজাউল হোসেন রানা, বাকলিয়া থানা বিএনপি কর্মী জাহাঙ্গীর আলম, শমসেদ শাকিব, আকবর শাহ থানা শ্রমিক দলের সহ সভাপতি আব্দুল করিম।

 

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, দেশের ৯৫ শতাংশ জনমত এবং জাতিসংঘসহ গোটা বিশ্বের আহ্বান উপেক্ষা করে শেখ হাসিনা আবারও আরেকটি একতরফা পাতানো নির্বাচন আয়োজনে মরিয়া হয়ে উঠেছে। পুলিশ প্রশাসনকে সর্বশক্তি নিয়ে মাঠে নামিয়েছে বিরোধীদলকে দমন করে পুরোনো কায়দায় নতুন কোনো ফর্মুলায় ভোটের নাটক মঞ্চস্থ করার জন্য। পুলিশ নানা অভিযোগে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ও নিপীড়ন নির্যাতন চালিয়ে যাচ্ছে।